যে প্রযুক্তিতে অদৃশ্য হয়ে যাবে মানুষ!

শেয়ারবাজার ডেস্ক: সময়ের পরিবর্তনের সাথে সাথে প্রযুক্তির উন্নয়ন ঘটছে। প্রযুক্তি মানুষকে একরকম চমক দেখিয়ে যাচ্ছে। মানুষ যা কখনও কল্পনাও করতে পারেনি তারই বাস্তবিক রূপ দিচ্ছে প্রযুক্তি। আর তারই জের ধরে এবার মানুষকে অদৃশ্য করে ফেলার মতো প্রযুক্তি আবিষ্কারের গবেষণা চলছে।

গবেষকরা মনে করছেন, এই আবিষ্কার বাস্তবে মানুষের নাগালে আসলে আগামী দিনে সেনাবাহিনী এবং বিভিন্ন পরিকাঠামো রক্ষা করতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে।

এ ব্যাপারে সায়েন্স জার্নালে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার আরভাইনের একদল গবেষক সম্প্রতি ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে মানুষকে অদৃশ্য করতে নতুন উপাদান তৈরি করেছে। উপাদানটি স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই প্রস্তুত করেছেন গবেষকদের এই দল।

এ প্রসঙ্গে গবেষকদের মধ্যে অন্যতম অ্যালন গোরোডেস্কি জানিয়েছেন, মূলত, আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে। এটি অমসৃণ এবং অনুজ্জ্বল অবস্থা থেকে মসৃণ এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায়।

সেনা সদস্যদের আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনারসহ একাধিক কাজে এটি ব্যবহার করা যেতে পারে বলে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top