পুরো চীন টার্গেট করবে ভারতের এই মিসাইল!

শেয়ারবাজার ডেস্ক: পাকিস্তান ও চীনকে সামনে রেখে নিত্য নতুন অস্ত্রে নিজেদের ভাণ্ডার সাজাচ্ছে ভারত। সেইসঙ্গে তৈরি করছে নিউক্লিয়ার স্ট্র্যাটেজি।

সম্প্রতি দুই মার্কিন পরমাণু বিশেষজ্ঞ জানিয়েছেন, পাকিস্তানের কথা মাথায় রেখে ভারতের শক্তি বৃদ্ধি এবার কাজে আসবে চীনের ক্ষেত্রেও। ভারতের উন্নত পরমাণু শক্তির প্রশংসা করে তাঁদের লেখায় এ সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন ওই দুই মার্কিন বিশেষজ্ঞ। একটি জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের মিসাইল এতোটাই উন্নতমানের করা হচ্ছে যে, তা দক্ষিণ ভারত থেকে সমগ্র চীনের ওপর টার্গেট করতে পারবে।

ওই দুই মার্কিন বিশেষজ্ঞের মতে, পাকিস্তানের বিষয়ে ভারতের পরমাণুনীতি এবার কাজে আসবে চীনের জন্য। চীনের দিকেই কড়া নজর রয়েছে ভারতের। আগামী দিনে ভারত যে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে শক্তি বৃদ্ধির ক্ষেত্রে এমনটাও মনে করেন তাঁরা। সম্প্রতি এক মার্কিন ম্যাগাজিনে এই তথ্য প্রকাশিত হয়েছে। ভারত আনুমানিক ৬০০ কিলোগ্রাম প্লুটোনিয়াম উৎপন্ন করেছে। যা থেক অন্তত ১৫০-২০০টি নিউক্লিয়ার ওয়ারহেড তৈরি করতে পারে। যদিও পুরো প্লুটোনিয়াম থেকেই অস্ত্র তৈরি করা হয় না। তবু ১২০-১৩০টি ওয়ারহেড তৈরি করা হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top