আমেরিকাকে চীনের হুঁশিয়ারি

শেয়ারবাজার ডেস্ক: তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাইওয়ানের সঙ্গে আমেরিকার সামরিক সহযোগিতা এবং এই দ্বীপের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করতে হবে।

সম্প্রতি তাইওয়ানের কর্মকর্তারা জানিয়েছেন, ওই দ্বীপের কাছে সামরিক প্রযুক্তি ও সমরাস্ত্র বিক্রির ব্যাপারে মার্কিন কোম্পানিগুলোকে সবুজ সংকেত দিয়েছে ওয়াশিংটন।

এর প্রতিক্রিয়ায় চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, চীনের অখণ্ডতা বিনষ্ট করার যেকোনো প্রচেষ্টা নস্যাত করে দেয়ার সামর্থ্য ও সংকল্প দেশটির সেনাবাহিনীর রয়েছে। কাজেই যখন যেখানে প্রয়োজন দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা ও নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এই বাহিনী।

তাইওয়ানের সরকারি বার্তা সংস্থা দাবি করেছিল, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবুজ সংকেত পাওয়ার পর এখন চাহিদা অনুযায়ী আমেরিকার কাছ থেকে সাবমেরিন সংগ্রহ করতে পারবে তাইওয়ান। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য এখনো এই খবরের সত্যতা নিশ্চিত করেনি।

চীন সাগরে অবস্থিত দ্বীপ তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে চীন। বেইজিং আশা করে, এক চীন নীতির আওতায় তাইওয়ানকে দেশটির অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দেয়া অব্যাহত রাখবে গোটা বিশ্ব।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top