অ্যাডভেন্ট ফার্মাকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ডিএসই

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ওষুধ ও রসায়ন খাতের অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডকে  পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। গত ১ এপ্রিল অনুষ্ঠিত ডিএসই’র পর্ষদ সভায় কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত রোববার (৮ এপ্রিল) সিডিবিএলের মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে অ্যাডভেন্ট ফার্মার আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার।  গত ১৩ মার্চ, মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তন, রমনা, ঢাকায় এ লটারির ড্র সম্পন্ন হয়। অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে কমিশন। কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয়, ভবন নির্মান এবং আইপিওর খরচ বাবদ এ টাকা ব্যয় করবে।

এর আগে গত ২ জানুয়ারি মঙ্গলবার বিএসইসির ৬২২তম কমিশন সভায় অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের আইপিও অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১২.৪৫ টাকা। এছাড়া, বিগত চার বছরের অার্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) গড় হারে হয়েছে ০. ৯১ টাকা।

এদিকে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) শতভাগ বেড়েছে। প্রথম প্রান্তিকে কোম্পানির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ১ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ০.৩৪ টাকা। এর আগের বছর একই সময়ে কর পরিশোধের পর প্রকৃত মুনাফা ছিল ৭৯ লাখ ৯২ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.১৭ টাকা।

এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.৭৯ টাকা। যা ৩০ জুন, ২০১৭ শেষে ছিল ১২.৪৫ টাকা। এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬২ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top