পক্সের দাগ দূর করুন ঘরোয়া উপায়ে!

শেয়ারাবাজার ডেস্ক: চিকেন পক্স হল এমন এক ধরনের রোগ, যা শুধু শরীরের ক্ষতি করে না। সেই সঙ্গে ত্বকেরও মারাত্মক ক্ষতি করে দেয়। তাই তো এই রোগে আক্রান্ত হলে সৌন্দর্য কমে চোখে পরার মতো। আর সবথেকে চিন্তার বিষয় হল অনেক সময়ই শত চেষ্টা করেও পক্সের দাগকে গায়েব করা সম্ভব হয় না। তবে এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যা চিকেন পক্সের দাগকে চোখের পলকে গায়েব করবে, সেই সঙ্গে বাড়াবে ত্বকের সৌন্দর্যও!

** কাপ পেঁপে নিয়ে তার সঙ্গে ৫ চামচ দুধ এবং ৫ চামচ ব্রাউন সুগার মিলিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হগবে। তারপর তা মুখে লাগাতে হবে। প্রসঙ্গত, নিয়মিত এইভাবে যদি ত্বকের পরিচর্যা করতে পারেন, তাহলেই দেখবেন দাগ গায়েব হয়ে যাবে।

** চিকেন পক্সের দাগ কমাতে এটির কোনও বিকল্প নেই বললেই চলে। যেমনটা আমরা সকলেই জানি যে ড্রাই স্কিনের সমস্য়া এবং ড্যামেজ স্কিন সারাতে অ্যালো ভেরা দারুন কাজে আসে। তাই তো আজ থেকেই ত্বকে লাগাতে শুরু করুন এটি। দেখবেন কেমন অল্প দিনেই গায়েব হতে শুরু করেছে আপনার শরীরের সব দাগ।

** ময়েসশ্চারাইজারে ভরপুর থাকার কারণে প্রতিদিন যদি অল্প করে মধু এই দাগগুলির উপর লাগানো যায় তাহলে সেগুলি কমতে শুরু করে। এখানেই শেষ নয় প্রতিদিন মধু লাগালে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। তাই চিকেন পক্সের ক্ষত সারাতে এই পদ্ধতিটি অবলম্বন করতেই পারেন।

** পরিমাণ মতো ওটসের সঙ্গে জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তারপর সেই পেস্টটা শরীরের যেখানে যেখানে পক্সের ক্ষত হয়েছে, সেখানে লাগিয়ে কিছু সময় রেখে দিন। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে পক্সের দাগ তো মিলিয়ে যাবেই, সেই সঙ্গে ত্বক উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে উঠবে।

** দাগ কমানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডাবের জলের কোনো বিকল্প নেই। তাই চিকেন পক্সের দাগ কমাতে এটি ব্য়বহার করতে পারেন। সারা শরীরে ডাবের জল লাগাবো কী করে? খুব সহজ! একটা তুলো নিন। তারপর সেটি ডাবের জলে ডুবিয়ে ক্ষত স্থানে লাগান। এমনটা করলে নতুন স্কিন তৈরি হওয়ার প্রক্রিয়া আরও দ্রত হয়। ফলে অল্প দিনেই দাগগুলি গায়েব হতে শুরু করে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top