আজ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইং, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ নভেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

অর্থমন্ত্রীর বক্তব্যের জেরে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

bazarশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের প্রেক্ষিতে আজ দেশের উভয় স্টক এক্সচেঞ্জের সূচক বেড়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা আরও দুই বছর বাড়ানো হবে অর্থমন্ত্রীর এমন স্পষ্ট বক্তব্য বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। তাই বাজারের প্রতি বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাচ্ছে।

আজ ১৬ নভেম্বর দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৬ শতাংশ অর্থাৎ ৫১.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৭৫.৮১ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১.২২ শতাংশ অর্থাৎ ১৩.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৭৮.৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭৬ শতাংশ অর্থাৎ ১২.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৯৯.৩৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৮টির, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৬৪ লাখ টাকা।

এর আগে ১৫ নভেম্বর রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছিল ৪৪২৪ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছিল ১০৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছিল ১৬৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১০৮টির, কমেছিল ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছিল ৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ২২১ কোটি ৮৫ লাখ ৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৭.৩৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৯০.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩১৯.১৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭২টির, কমেছে ৪৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের দিন অর্থাৎ ১৫ নভেম্বর সিএসই’র সাধারণ মূল্যসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছিল ৮২২৮ পয়েন্টে।  টাকার অংকে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬৮ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৫৩ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.