আজ: বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ এপ্রিল ২০১৮, সোমবার |


kidarkar

একদিনের দরপতনে একমাস পেছালো সূচক


শেয়ারবাজার রিপোর্ট: যাও কয়েকদিন ধরে অল্প অল্প সূচক বেড়ে একটি স্থিতিশীল জায়গায় গিয়ে ঠেকেছিল কিন্তু আজ একদিনের দরপতনে ফের একমাস পেছনে চলে গেলো সূচক। গত মাসের ২৯ তারিখে সূচক ছিলো ৫৫৯৭ পয়েন্ট। সেখানে থেকে সূচক বাড়া-কমার মধ্য দিয়ে এগিয়ে যায়। কিন্তু আজ ৭৪ পয়েন্ট দরপতনের পর সূচক একমাসের সর্বনিম্ন অবস্থানে চলে আসে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯২ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৯২ কোটি ৭৬ লাখ ২১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৮১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৪৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৭১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৪৭ কোটি ৮ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ কোটি ৩৭ লাখ ৪২ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৬৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.