আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মে ২০১৮, শনিবার |

kidarkar

সপ্তাহজুড়ে ডিএসই হারালো ১১৫ পয়েন্ট

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২ কার্যদিবসের মধ্যে ২দিনই কমেছে সূচক। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে প্রায় সব ধরনের সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি ৬২.৫৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৬ কোটি ৯৩ লাখ ৭২ হাজার ৯২৭ টাকা। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৫৭ কোটি ৩৫ লাখ ৬০ হাজার ৩২৫ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.৯৮ শতাংশ বা ১১৫.১১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ২.০০ শতাংশ বা ৪৩.৫০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৮৬ শতাংশ বা ২৪.৯৭ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৮টি কোম্পানির। আর দর কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৬৬ কোটি ৯৩ লাখ ৭২ হাজার ৯২৭ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৫০৫ কোটি ৫৮ লাখ ১৫ হাজার ৯৮৫ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ২.৬৮ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১.৩৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৭৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.৮৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.০০ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৯৬.৬৩ পয়েন্ট বা ১.৮১ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৩৯ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টি কোম্পানির। আর দর কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৫৭ কোটি ৩৫ লাখ ৬০ হাজার ৩২৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.