বিশ্বকাপে কার কত সম্ভাবনা, ১০ লাখ অঙ্ক মিলিয়ে বের হলো চ্যাম্পিয়নের নাম!

শেয়ারাবাজার ডেস্ক: কে জিতবে বিশ্বকাপ—কোটি টাকার প্রশ্নটি ফুটবল-বিশ্বে সেই কবে থেকেই ঘুরছে। পণ্ডিত থেকে শুরু করে সাধারণ সমর্থক—সবাই তৈরি করছেন নিজেদের ফেবারিট তালিকা। কেউ জার্মানিকে এগিয়ে রাখছেন তো কেউ ব্রাজিলকে। কোথাও কোনো গুনিন হয়তো স্পেনের কথা বললেন, আবার কোনো বাজি ধরার প্রতিষ্ঠান এগিয়ে রাখল আর্জেন্টিনাকে।

বিশ্বের অন্যতম তথ্য-উপাত্ত সরবরাহকারী প্রতিষ্ঠান গ্রেসনোট প্রায় ১০ লাখ সম্ভাবনার হিসাব মিলিয়ে একটি ফেবারিট তালিকা বানিয়েছে। সেই তালিকা বলছে, রাশিয়া ২০১৮ বিশ্বকাপে শিরোপা উঠবে ব্রাজিলের হাতে। গ্রেসনোটের হিসাবে ব্রাজিলের পর এবারের বিশ্বকাপ জয়ের বেশি সম্ভাবনা স্পেনের। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি আছে তৃতীয় স্থানে। আর্জেন্টিনা চারে।

অনুমান করতে দলগুলোর সাম্প্রতিক অতীতের পারফরম্যান্সকে বিবেচনায় নেওয়া হয়েছে। তাতে দেখা গেছে, গত বিশ্বকাপের পর ব্রাজিল মাত্র চারটি ম্যাচ হেরেছে। ২০১৬ সালের পর মাত্র একটি।

৮১% বিস্ময়!
গত ১২টি বিশ্বকাপের ফাইনাল খেলা ৭ দলের বাইরের কারও এবারের ফাইনালে ওঠার সম্ভাবনা ৮১ শতাংশ। গ্রেসনোটের হিসাবে, পেরু বা কলম্বিয়া হতে পারে সেই বিস্ময়!

নতুন চ্যাম্পিয়নের সম্ভাবনা
১৯৬৬ সাল থেকে এখন পর্যন্ত ফাইনালে খেলেছে ঘুরেফিরে ইউরোপ ও লাতিন আমেরিকার ৭টি দলই। এর মধ্যে দুটি দল ইতালি ও হল্যান্ড এবারের বিশ্বকাপে নেই। গ্রেসনোট হিসাব করে দেখেছে, বিশ্বকাপে নতুন কোনো দলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৪৭ শতাংশ।

নকআউট পর্বে আধিপত্য
রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্বে আধিপত্য থাকবে ইউরো ও লাতিন আমেরিকার। তবে এই আধিপত্য ভেঙে গ্রুপ পর্ব থেকে আফ্রিকার দল সেনেগালের শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা আছে। গ্রেসনোটের হিসাব বলছে, শেষ ষোলোতে ইউরোপ থেকে জায়গা পাবে ১০টি দল, লাতিন আমেরিকা থেকে ৫টি আর মধ্য আমেরিকার মেক্সিকো।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top