চুল পেকে যায় যে খাবার খেলে!

শেয়ারবাজার ডেস্ক: মাত্র ২০ বা ২৫ বছর বয়সের মধ্যেই মাথার চুল সাদা হয়ে যাচ্ছে। বিভিন্ন কারণে মাথার চুল সাদা হতে পারে। জেনেটিক কারণে হতে পারে‚ বা ভিটামিনের অভাবও একটা প্রধান কারণ হতে পারে। এছাড়াও স্মোকিং এর কারণে চুল পেকে যেতে পারে। কিন্তু এছাড়াও এমন কয়েকটা খাবার আছে যা খেলে চুল সাদা হয়ে যেতে পারে। নীচে কয়েকটা খাবারের নাম দেওয়া হলো যা এড়িয়ে চললে অন্তত ৫০ বছর অবধি আপনার চুল পাকবে না-

১) চিনি এবং লবণ- 
চিনি বা যে সব খাবারে অতিমাত্রায় চিনি থাকে যেমন সফ্ট ড্রিঙ্কস আর জাঙ্ক ফুড বয়সে হওয়ার আগেই চুলে পাক ধরাতে পারে। চিনি খেলে শরীরে ভিটামিন ই কমে যায়। আর ভিটামিন ই সব থেকে গুরুত্বপূর্ণ ভিটামিন যা হেয়ার গ্রোথ কন্ট্রোল করে। কৃত্রিম মিষ্টির বদলে প্রাকৃতিক চিনি যা বিভিন্ন ফল‚ সবজি এবং মিষ্টি আলুতে পাওয়া যায় তা শরীরের জন্য কিন্তু খুব উপকারী। এমনিতে লবণ খুবই গুরুত্বপূর্ণ শরীরের নর্মাল ফ্লুইড ব্যালেন্স বজায় রাখার জন্য। কিন্তু এটা বেশি পরিমাণে খেলে শরীরের ওপর বাজে প্রভাব পড়ে।

২) মনোসোডিয়াম গ্লুটামেট- 
সাধারণত একে আমরা জানি চিনি যা প্রসেসড খাবারে ব্যবহার করা হয় স্বাদ বৃদ্ধির জন্য। মাঝে মাঝে অল্প পরিমাণে খেলে খুব একটা ক্ষতি হয় না। কিন্তু নিয়মিত যদি খাওয়া হয় তাহলেই এর ক্ষতি কদিনের মধ্যে চোখে পড়বে। বয়েসের আগেই চুল সাদা হয়ে যায়। তাই প্রসেসড ফুড এড়িয়ে চললে শুধু যে আপনার ওজন কমবে তা নয় একই সঙ্গে চুলও বহুদিন কালো থাকবে।

৩) অ্যানিমাল প্রোটিন- 
অতিমাত্রায় মাংস‚ মাছ বা ডিম খেলেও কিন্তু অকালে আপনার চুল পেকে যেতে পারে। আমাদের ডায়জেস্টিভ সিস্টেম অনেক ধরণের অ্যানিমাল প্রোটিন হজম করতে পারে না‚ ফলে তা ইউরিক অ্যাসিডে পরিণত হয়। শরীরে অতিমাত্রায় ইউরিক অ্যাসিড উৎপাদন হলে চুল পেকে যায়। তাই সঠিক পরিমাণে মাংস বা মাছ খাওয়ার চেষ্টা করুন।

৪) রঙ আর চিনি যুক্ত খাবার- 
এই ধরণের খাবারগুলো দেখতে এত লোভনীয় হয় যে এইগুলো খেলে আমাদের শরীরে কী ক্ষতি হতে পারে তা ভুলে যাই। শরীরের নানারকম ক্ষতি ছাড়াও বয়েসের আগে চুল সাদা হয়ে যাবে এগুলো খেলে। তাই পরের বার ভেলভেট কেক বা পেস্ট্রি খাওয়ার আগে একবার ভেবে দেখবেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top