আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুলাই ২০১৮, সোমবার |



kidarkar

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী জয়ী

শেয়ারবাজার ডেস্ক: বল্গাহীন দুর্নীতি আর সহিংসতায় ক্রুদ্ধ জনরোষের ঢেউয়ে চড়ে বামপন্থী আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর গতকাল রোববার মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এই ভূমিধস বিজয় দেশটির মূলধারার রাজনীতি পাল্টে দেওয়ার পাশাপাশি লোপেজ ওব্রাদরকে নতুন করে দেশ গড়ে তোলার একচেটিয়া অধিকার দিয়েছে।

দ্য নিউইয়র্ক টাইমস জানায়, লোপেজ ওব্রাদরের জয় কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি পরিচালনার ভার একজন বামপন্থীর হাতে তুলে দিল। তাঁর বিজয় লাখো মেক্সিকানের মনে আশার সঞ্চার করেছে এবং ধনীদের বুকে কাঁপন ধরিয়েছে।

এই ফলাফলে দেশটির বিরাজমান অবস্থাকে প্রত্যাখ্যান করার সুস্পষ্ট চিত্র প্রকাশ পেয়েছ। সিকি শতক ধরে মেক্সিকো মধ্যপন্থী রাজনৈতিক চিন্তা ও বিশ্বায়নের দর্শন দ্বারা পরিচালিত হয়। বহু মেক্সিকানেরই ধারণা, এই আদর্শ তাদের জন্য সুফল বয়ে আনেনি।

লোপেজ ওব্রাদরের মূল নির্বাচনী ওয়াদা—দুর্নীতির অবসান, সহিংসতা হ্রাস এবং মেক্সিকোর দেশব্যাপী দারিদ্র্য দূরীকরণ—ভোটারদের মধ্যে দারুণ জনপ্রিয়তা লাভ করে, তবে এগুলোর সঙ্গেই চলে আসে অনেক প্রশ্ন, যেগুলো উত্তর দিতে তিনি ও তাঁর সরকার বেগ পেতে পারে।

মেক্সিকো প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন বামপন্থী নেতা আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। হাত নেড়ে সমর্থকদের অভিবাদনের জবাব দেন তিনি। মেক্সিকো সিটি, ১ জুলাই। ছবি: এএফপিবিবিসির খবরে বলা হয়, মেক্সিকোর নির্বাচন নিয়ে জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান প্যারামেটিরয়ারের জরিপে দেখা গেছে, মেক্সিকো সিটির সাবেক এই মেয়র ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। সব ভোটকেন্দ্রের ভোটাররা তাঁকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে এগিয়ে রেখেছেন।

ক্ষমতাসীন দলের প্রার্থী হোসে অ্যান্তিনিও মেয়াদি পরাজয় মেনে নিয়ে লোপেজ ওব্রাদরের শুভকামনা করেছেন। গত শতকের বেশির ভাগ সময় রাজনীতিতে কর্তৃত্ব করেছে মেয়াদির দল কনস্টিটিউশনাল রেভল্যুশনারি পার্টি (পিআরআই)।

রক্ষণশীল দল ন্যাশনাল অ্যাকশন পার্টির (পিএএন) আরেক প্রতিদ্বন্দ্বী রিকার্দো আনায়াও লোপেজ ওব্রাদরের জয় মেনে নিয়েছেন। তিনি তাঁকে শুভেচ্ছা জানানোর জন্য ফোনও করেছেন।

গতকালের এই নির্বাচনকে কেন্দ্র করে দেশটিতে রাজনৈতিক সহিংসতায় ১৩০ জন নিহত হন। তাঁদের মধ্যে অনেক প্রার্থী ও দলের কর্মী ছিলেন।

প্রাথমিক জয়ের খবর ছড়িয়ে পড়লে লোপেজ ওব্রাদর সমর্থকদের উল্লাস। মেক্সিকো সিটি, ১ জুলাই। ছবি: এএফপিআনুষ্ঠানিকভাবে সরকারি ফল মধ্যরাতে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। তবে গতকালের এই রাতটির জন্য লোপেজ ওব্রাদর ও তাঁর সমর্থকেরা ২০০৬ সাল থেকে অপেক্ষায় ছিলেন। এ নিয়ে লোপেজ ওব্রাদর তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে লড়লেন। অবশেষে তিনি সোনার হরিণের দেখা পেতে যাচ্ছেন।

দেশটিতে মোট ভোটার প্রায় ৮ কোটি ৮০ লাখ। তাঁরা শুধু প্রেসিডেন্ট নির্বাচন করেননি, ১২৮ সিনেটর এবং কংগ্রেসে ৫০০ জন ডেপুটি নির্বাচিত করেছেন তাঁরা।

মেক্সিকো সিটির তালপান জেলার একটি ভোটকেন্দ্রে ভোট দেন লোপেজ ওব্রাদর। এ উপলক্ষে কেন্দ্রের বাইরে তাঁর প্রচুর সমর্থক জড়ো হয়েছিলেন। তিনি এ নির্বাচনকে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘সত্যিকারের পরিবর্তনের সম্ভাবনা উপস্থাপন করব।’

সিএনএন জানায়, গতকাল সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেওয়ার আগে দেশটির একটি গণমাধ্যমকে লোপেজ ওব্রাদর বলেন, জনগণকে তাঁকে সমর্থন করেছে, এতে তিনি খুব খুশি। তিনি সবাইকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, ‘তাঁর অন্যতম প্রতিশ্রুতি হবে দুর্নীতিকে ঠাঁই না দেওয়া। একই সঙ্গে কোনো অপরাধী যেন ছাড় না পায়। আমরা মেক্সিকো থেকে সব অপরাধ উপড়ে ফেলব।’

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.