আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মে ২০১৫, রবিবার |


kidarkar

গির্জাকে মসজিদ বানালেন ক্রিস্টোফ বুয়েচেল


girjaশেয়ারবাজার ডেস্ক: ঐতিহাসিক বহু স্থাপনা থাকায় গোটা ইতালির শিল্প-সংস্কৃতির অন্যতম প্রাণকেন্দ্র ভেনিস। এই শহরটিকে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করেছে ইউনেস্কো। সেই শহরের একটি ক্যাথলিক গির্জা  ‘সান্তা-মারিয়া দেলা মিসরিকর্দিয়া’ নামে গির্জাটিকেই মসজিদ বানিয়েছেন সুইজারল্যান্ডের শিল্পী ক্রিস্টোফ বুয়েচেল।

ক্রিস্টোফ জানান, দীর্ঘদিন দর্শণার্থী আনাগোনা না থাকায় গির্জাটি পরিত্যক্ত হয়ে গিয়েছিল। সেটিকেই কাজে লাগিয়ে ভেনিসের ৫৬তম দ্বিবার্ষিক শিল্প প্রদর্শনীতে  গির্জাটিকে মসজিদ বানিয়েছেন তিনি। লক্ষ্য ছিলো, আন্তধর্মীয় সহনশীলতা বাড়ানো।

জানা যায়, ইতালির ভেনেতো অঞ্চলের রাজধানী ভেনিসে শনিবার শুরু হওয়া প্রদর্শনীর প্রথম দিনে বুয়েচেলের নির্মিত মসজিদটিতে নামাজ পড়াও শুরু হয়েছে। কয়েকজন মুসলমান মসজিদটির বাইরে জুতা খুলে ভেতরে প্রবেশ করেন। কিন্তু ওই সময় প্রদর্শনীতে আসা অনেক দর্শণার্থীই মসজিদটিকে নিছক স্থাপনা মনে করে মুসল্লিদের আশপাশে ঘোরাফেরা করেন।

এদিকে গির্জাকে মসজিদ বানানোর সমালোচনা করে ভেনিস নগর কর্তৃপক্ষ বলছে, এ ধরনের স্থাপনা মুসলমানবিরোধী কিংবা উগ্রপন্থী মুসলমানদের উসকে দিতে পারে। ভেনেতো অঞ্চলের প্রেসিডেন্ট লুকা জাইয়া ওই স্থাপনাটিকে ‘উসকানি’ হিসেবে বিবেচনা করেছেন। তিনি বলেন, প্রকৃত ইস্যু ‘ধর্মের স্বাধীনতা নয়’; আন্তর্জাতিক প্রদর্শনীর ‘নিয়মের প্রতি শ্রদ্ধা রাখা।’ ৫৬তম ‘ভেনিস বায়েন্নেল’বা দ্বিবার্ষিক শিল্প প্রদর্শনী চলবে চলতি বছরের ২২ নভেম্বর পর্যন্ত।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.