রহস্যময় গুহার উদ্ধার অভিযানের ভিডিও প্রকাশ

শেয়ারবাজার ডেস্ক: থাইল্যান্ডের উত্তরাঞ্চলের রাইপ্রদেশের রহস্যময় চিয়াং গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে বের করে এনেছেন উদ্ধারকর্মীরা। ১৮ দিন ধরে সেই অন্ধকার পানি ভর্তি গুহায় আটকে ছিল তারা। তাদেরকে উদ্ধারে অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও শ্বাসরুদ্ধকর এক উদ্ধার অভিযান চালায় থাই সরকার। তাদের উদ্ধারে অত্যন্ত সুদক্ষ ১৮ জন ডুবুরি তিন দিনের শ্বাসরুদ্ধকর অভিযান চালিয়ে মঙ্গলবার (১০ জুলাই) তাদের উদ্ধার করতে সক্ষম হয়।

থাই নেভি সিল সদস্যদের সঙ্গে এ উদ্ধার অভিযানে যোগ দেন বহু আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। এ উদ্ধার অভিযান কতটা ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ ছিল, শুধু বাইরের চিত্র দেখেই এতদিন সেটি স্পষ্ট বোঝা গেছে।

এবার দেখা গেল রহস্যময় চিয়াং গুহার উদ্ধার অভিযানের ভেতরের ভয়ানক চিত্র।

বিশেষজ্ঞ উদ্ধারকারী দল আটকেপড়া কিশোর ও তাদের কোচকে উদ্ধারে যথাক্রমে গত ৮, ৯, ১০ জুলাই চূড়ান্ত অভিযান শুরু করে। এই তিন দিনের অভিযানে তাদের সবাইকে ধাপে ধাপে বাইরে বের করে আনতে সক্ষম হয়েছেন ডুবুরিরা।

বুধবার (১১ জুলাই) প্রথমবারের মতো হাসপাতালে অবস্থান করা কিশোরদের ছবি প্রকাশ করা হয়েছে। এবং মা-বাবা ও স্বজনরা তাদের দেখার সুযোগ পেয়েছেন। গত ২৩ জুন তারা নিখোঁজ হয়।

এদিকে, বুধবার (১১ জুলাই) থাই নেভি সিল উদ্ধার অভিযানের ভেতরের কিছু ভিডিও তাদের ফেসবুকে পোস্ট করেছে। এ ভিডিওগুলো দেখেই বোঝা যাচ্ছে কতটা ঝুঁকিপূর্ণ ও কষ্টকর ছিল এ অভিযান। ভিডিওর শুরুতে থাই নেভি সিল লিখেছে, ‘যে অভিযানটি বিশ্ব কখনো ভুলবে না।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top