মৌলভিত্তি কোম্পানিতে আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের

শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। বিদায়ী সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে ৭১ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, শেয়ারবাজারে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরি কোম্পানিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৪ হাজার ৩০৬ কোটি ২৮ লাখ ৮৫ হাজার ১১০ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২ হাজার ৫১২ কোটি ৭৬ লাখ ৫১ হাজার ৭১ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ১ হাজার ৭৯৩ কোটি ৫২ লাখ ৩৪ হাজার ৩৯ টাকা বা ৭১.৩৭ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮৮.৭৯ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ২০৫ কোটি ৮৬ লাখ ৯৫ হাজার ৮০৪ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এমনকি বাজারে নতুন টাকা প্রবেশ করছে। তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৭৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে লিগ্যাসি ফুটওয়্যার, আনোয়ার গ্যালভানাইজিং, ড্রাগণ সোয়েটার এবং স্পিনিং, বিবিএস ক্যাবলস, আরএসআরএম স্টিল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, প্যাসিফিক ডেনিমস, কনফিডেন্স সিমেন্ট, এইচ আর টেক্সটাইল, সায়হাম টেক্সটাইল, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, বেঙ্গল উন্ডসোর থার্মোপ্লাস্টিক, কেডিএস এক্সসরিজ, মুন্নু সিরামিকের শেয়ার দর গত সপ্তাহে সবচয়ে বেশি বেড়েছে। এছাড়া সাপ্তাহিক টপটেন গেইনার এবং ট্রার্নওভারের তালিকায় থাকা ৯টি কোম্পানি রয়েছে ‘এ’ ক্যাটাগরির।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top