লম্বা হবার প্রাকৃতিক উপায়!

শেয়ারবাজার ডেস্ক: নিজেদের উচ্চতা ঠিক করার জন্য ছোটকাল থেকেই কিছু পদক্ষেপ নিতে হবে। তাহলে বয়সের সাথে সাথে উচ্চতার পরিমাণ সঠিক থাকবে। কম উচ্চতার কারণে অনেকের মাঝে অসন্তোষের সৃষ্টি হয়। কম উচ্চতা কারও পছন্দ নয়। শৈশব থেকেই অনেক তরুণ-তরুণী নিজদের ব্যক্তিত্ব নিয়ে অনেক বেশি চিন্তায় থাকেন। একটি বিশুদ্ধ প্রাকৃতিক উপায়ে আপনার সন্তানের উচ্চতা শৈশব থেকেই প্রাকৃতিক উপায়ে বৃদ্ধি পেতে থাকে। আপনার শিশুর উচ্চতা কীভাবে বৃদ্ধি করবেন, আসুন সে সম্পর্কে জেনে নেয়া যাক-

১. সুষম খাদ্য:

একটি দৈনিক ভিত্তিতে তাজা ফল ও সবজি থেকে শুরু করে দুধ ও দুগ্ধজাত খাবার পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত করা হলে তাই হল সুষম খাদ্য তালিকা। দুধ শুধু সার্বিক স্বাস্থ্যই ভাল করে না, সাথে সাথে এটি হাড়ের খনিজ ও হাড়ের ভর বাড়িয়ে হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে। দুধে হাড়ের প্রয়োজনীয় ক্যালসিয়াম ও অপরিহার্য খনিজ উপস্থিত রয়েছে। প্রতিদিনের খাদ্য তালিকায় পনির, দই ও অন্যান্য দুগ্ধজাতীয় খাবার যোগ করতে পারেন।

২. পানি পান করুন:

আপনার সন্তানদের ক্যাফিনযুক্ত পানীয় ও কার্বনেটেড পানীয় থেকে দূরে রাখুন এবং তারা প্রতিদিনের মধ্যে যেন অন্তত ৮ গ্লাস পানি পান করে তা নিশ্চিত করুন। এটি শরীরের বিপাক বৃদ্ধি করে হজম শক্তি উন্নত করে আমাদের হজমের উন্নতি করে এবং হাড় দ্রুত বৃদ্ধির জন্য সাহায্য করে।

৩. পর্যাপ্ত ঘুম:

বিভিন্ন পরীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে যে, ঘুমের সময় আমাদের শরীরের টিস্যু প্রসারিত হয় এবং আমাদের শরীরের বিভিন্ন অঙ্গের বৃদ্ধি হয়। তাই শিশুদের সে সময় পর্যাপ্ত ঘুমের অনেক বেশি প্রয়োজন। প্রতিদিন গরম পানিতে গোসল করলে গভীর ঘুম হবার সম্ভাবনা বৃদ্ধি পায় এবং অন্তত ৮ থেকে ১১ ঘণ্টা ঘুমালে একজন মানুষ তার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছাতে পারে।

৪. সহজ ব্যায়াম:

শারীরিকভাবে সুস্থ থাকার জন্য আপনার সন্তানকে শৈশবকাল থেকেই বিভিন্ন ক্রীড়া কার্যক্রম ও নিয়মিত ব্যায়াম করতে উৎসাহিত করুন। বিভিন্ন ধরণের খেলা যেমন- ফুটবল, বাস্কেটবল, ক্রিকেট, সাঁতার, ভলিবল, টেনিস ইত্যাদি খেলায় তাদের সম্পৃক্ত করতে পারেন। এছাড়াও দড়িলাফ খেলা খেলতে পারেন। শরীরের জন্য সবচেয়ে ভাল ব্যায়ামের খেলার মধ্যে এটি অন্যতম।

৫. যোগব্যায়াম:

সঠিক শ্বাসপ্রশ্বাস নেয়ার কারণে আমাদের শরীরের সমস্ত অঙ্গ মানসিক চাপমুক্ত হয়। যোগব্যায়ামে এমন কিছু ব্যায়াম রয়েছে যা পালন করলে উচ্চতা বৃদ্ধি পায়। তাই সেই ব্যায়ামগুলো শিশুদের শিখাতে পারেন।

শেয়ারবাজারকনিউজ/মু

আপনার মন্তব্য

Top