৫ কোটি টাকা হলেই পুঁজিবাজারে আসার সুযোগ: ডিএসই’র প্রশিক্ষণ অনুষ্ঠিত

শেয়ারবাজার রিপোর্ট:  স্মল ক্যাপিটাল প্লাট ফর্মে যে সমস্ত কোম্পানির নুন্যতম পরিশোধিত মূলধন-এর পরিমাণ ৫ কোটি টাকা সে সমস্ত কোম্পানি অর্থ উত্তোলন করে স্মল ক্যাপিটাল প্লাট ফর্মে তালিকাভুক্ত হতে পারবে। এই প্লাটফর্ম তৈরির ফলে সারা দেশে ছড়িয়ে থাকা অসংখ্য কোম্পানি অর্থ উত্তোলনের মাধ্যমে তাদের ব্যবসা সম্প্রসারণের সুযোগ পাবে এবং পরবর্তীতে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান বোর্ডে (Main Board) তালিকাভুক্ত হবার সুযোগ তৈরি হবে।

অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (ATB) যে সমস্ত সিকিউরিজিগুলো “ডিএসই মেইন বোর্ড” এবং “স্মল ক্যাপিটাল প্লাট ফর্ম”-এ তালিকাভুক্ত না সেগুলো অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে লেনদেন হবে। এছাড়াও প্রাইভেট প্লেসমেন্ট-এর মাধ্যমে যেসব বন্ড ইস্যু করা হয়, তাদের লেনদেনও এই প্লাট ফর্মের মাধ্যমে করা যায়।
অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড ও “স্মল ক্যাপিটাল প্লাট ফর্ম ”এর খসড়া বিধির উপর সুচিন্তিত মতামত ও পরামর্শ প্রদানের সুবিধার জন্য ডিএসই ট্রেনিং একাডেমী, ডিএসই প্রোডাক্ট এবং মার্কেট ডেভেলাপমেন্ট বিভাগ (পিএমডিডি)’র সহযোগীতায় গত ১৮ জুলাই থেকে ১৯ জুলাই, ২০১৮ তারিখ পর্যন্ত ২ দিন ব্যাপী “অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এবং স্মল ক্যাপিটাল প্লাটফর্ম” বিষয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে।

ডিএসই’র অভ্যন্তরীণ রিসোর্স দিয়ে এই কর্মশালাটি পরিচালনা করা হয়। পুঁজিবাজার সম্প্রসারণের উদ্যোগের অংশ হিসাবে ডিএসই“অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (ATB) ও “স্মল ক্যাপিটাল প্লাট ফর্ম” চালুর বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন দুইটি পৃথক খসড়া বিধি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে যাতে সংশ্লিষ্ট সকলে তাদের মতামত ও পরামর্শ প্রদান করতে পারেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top