ডিএসই ভুল করে ডি-লিস্টিং সংক্রান্ত চিঠি পাঠিয়েছে

শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সম্প্রতি ১৫ কোম্পানিকে বিগত ৫ বছর ধরে কোনো প্রকার ডিভিডেন্ড না দেওয়ায় লিস্টিং রেগুলেশনসের ডি-লিস্টিং সংক্রান্ত ধারায় চিঠি পাঠিয়েছে। আর এই ১৫ কোম্পানির মধ্যে সোনার গাঁও টেক্সটাইল একটি। আর এই কোম্পানিকে ভুল করে ডিএসই চিঠি পাঠিয়েছে বলে জানিয়েছেন সোনার গাঁও টেক্সটাইলের কোম্পানি সচিব মো: মনির হোসেন।

তিনি শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, “ডিএসই ডি-লিস্টিং সংক্রান্ত চিঠি পাঠিয়েছে। সেই চিঠি আসলে আমাদের জন্য প্রযোজ্য নয়। কারণ আমরা ২০১২ সালে সর্বশেষ বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছি। ২০১৩ এবং ২০১৪ সালে ডিভিডেন্ড দিতে পারিনি। তারপর আমাদের অর্থবছর ডিসেম্বর থেকে জুন মাসে পরিবর্তন করতে হয়েছে। তখন ২০১৫-১৬ অর্থবছরের জন্য কোনো ডিভিডেন্ড দিতে পারিনি। তারপরের বছরও অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে ডিভিডেন্ড দেওয়া হয়নি। অর্থাৎ ২০১২ সালের সর্বশেষ ডিভিডেন্ড দেওয়ার পর আমরা মোট ৪টি বার্ষিক সাধারণ সভা (এজিএম) করেছি। অর্থাৎ ডিএসই’র এই চিঠি আসলে আমাদের জন্য প্রযোজ্য নয়।”

সোনারগাঁও টেক্সটাইলের উৎপাদনের বিষয়ে জানতে চাইলে মনির হোসেন বলেন, “আসলে আমাদের প্রডাকশন কখনোই বন্ধ হয়নি। তবে শ্রমিকের তীব্র সংকট চলছে। দেখা যায়, শ্রমিকের অভাবে অনেক মেশিন চালানো যায় না। সে সময় উৎপাদন কম হয়।”

কোম্পানির লোকসান করার কারণ জানতে চাইলে তিনি বলেন, “প্রধানত তিনটি কারণে সোনারগাঁও টেক্সটাইলের লোকসান হচ্ছে। শ্রমিক সংকট, বিদ্যুৎ সমস্যা এবং মেশিনারিজের অত্যাধিক খরচ। যেহেতু এখানে গ্যাস নেই তাই ইলেকট্রিসিটি দিয়েই কাজ চালাতে হয়। যে কারণে খরচ প্রায় দ্বিগুণ হয়। আবার ইলেকট্রিসিটি বন্ধ থাকলে কাজও বন্ধ থাকে। কোম্পানির আয়ের বেশি ব্যয় হওয়াতে এরকম লোকসান করতে হচ্ছে বলে জানান তিনি।”

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top