হাজিদের ‘ঘুমের বাক্স’ দিচ্ছে সৌদি সরকার!

শেয়ারবাজার ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ। হজ পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ হাজি এখন সৌদিতে অবস্থান করছেন। আর তাদের সেবা দিতে অন্যবারের তুলনায় এবার অনেক সুযোগ সুবিধা দিচ্ছে সৌদি সরকার।

এবার হাজিদের জন্য অত্যাধুনিক ঘুমের বাক্স (স্লিপার বক্স) এর ব্যবস্থা করেছে সৌদির একটি স্বেচ্ছাসেবী সংস্থা। যাতে করে হজ পালনের সময় কেউ ক্লান্ত হয়ে গেলে বা বিশ্রামের দরকার হলে সেই বাক্সে ঘুমিয়ে নিতে পারেন। আর এতে থাকা যাবে বিনামূল্যে।

সৌদি পত্রিকা আরাবিয়্যার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফাইবার গ্লাসের তৈরি ছোট ছোট বক্সগুলো তিন মিটার মতো লম্বা আর চওড়া এক মিটারের মতো। এতে আছে পরিষ্কার বিছানা, বালিশ, এয়ারকন্ডিশন এবং আয়না। এছাড়া বিশ্রাম নেয়ার মত প্রয়োজনীয় ব্যবস্থাও রয়েছে।

এবারের হজে ছয় দিনের জন্য জায়গা দিতে এমন ‘ন্যাপ-পড’ এর ব্যবস্থা করা হয়েছে। জাপানের ক্যাপসুল হোটেলের আদলে তৈরি এই ন্যাপ পড জাপান থেকেই কিনেছে সৌদি। প্রতিটির দাম পড়েছে এক হাজার ইউরো।

স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান মনসুর আল-আমির জানিয়েছেন, তারা ১৮ থেকে ২৪টি ন্যাপ পডের ব্যবস্থা করেছেন। হজ চলাকালীন সৌদিতে আসা মানুষদের জায়গা দিতে গিয়ে হিমশিম খায় হোটেলগুলি। আবার অনেকেরই হোটেল ভাড়া নেওয়ার সামর্থ্য থাকে না। তাই এই তাবুগুলিতে অল্প সময়ের জন্য বিশ্রাম বা ঘুমিয়ে নিতে পারবেন তারা।

প্রত্যেকে তিন ঘণ্টা করে ব্যবহার করতে পারবেন এটি। এক জন ছাড়লে সেটি পরিষ্কার করে অন্য জনকে ব্যবহার করতে দেওয়া হবে।

এ বছর এটি ছোট পরিসরে করা হলেও ভবিষ্যতে এ ব্যবস্থা আরো বাড়ানো হবে বলেও জানান তিনি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top