৬ খাতের শতাধিক কোম্পানির দর বৃদ্ধি

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক ধারায় শেষ হয়েছে লেনদেন। আর এ ইতিবাচক ধারায় আজ ৬ খাতে চাঙ্গা ভাব বিরাজ করছে। খাতগুলো হলো- সিরামিক খাত, জুট, পেপার ও প্রিন্টিং, সেবা ও আবাসন খাত, ট্যানারী খাত এবং টেলিকমিনেকেশন খাত। এদিন খাতগুলো প্রায় শতাধিক কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যানুযায়ী, সিমারিক খাতে থাকা ৫ কোম্পানির মধ্যে আরএকে সিরামিক বাদে সব কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি শেয়ার দর বেড়েছে মুন্নু সিরামিকের। কোম্পানির শেয়ার দর ২৩.৫০ টাকা বেড়েছে। দর বৃদ্ধির দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যান্ডার্ড মিরামিক লিমিটেড। এ খাতে দর বেড়েছে ৪.৭০ টাকা।

এছাড়া ফু-ওয়াং ফুডের ০.১০ টাকা এবং শাইনপুকুর সিরামিকের ০.৪০ টাকা শেয়ার দর বেড়েছে। আজ শুধু আরএকে সিরামিকের দর অপরিবর্তীত রয়েছে।

জুট খাতে থাকা তিন কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি শেয়ার দর বেড়েছে নর্দার্ণ জুটের। আজ কোম্পানির শেয়ার দর ২১ টাকা বৃদ্ধি হয়েছে। এছাড়া সোনালী আঁশের ৮.১০ টাকা আর জুট স্পিনার্সের ৭ টাকা শেয়ার দর বৃদ্ধি পেয়েছে।

পেপার ও প্রিন্টিং খাতের ৩ কোম্পানির মধ্যে বসুন্ধরা পেপারের শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে। কোম্পানির শেয়ার দর আজ ১.৩০ টাকা বৃদ্ধি পেয়েছে। আর খুলনা পেপার ও প্রিন্টিংয়ের দর বেড়েছে ০.৬০ টাকা। আজ শুধু হাক্কানী পাল্প অ্যান্ড পেপারের দর অপরিবর্তীত রয়েছে।

এদিকে সেবা ও আবাসন খাতের সব কোম্পানির শেয়ার দর চাঙ্গাভাব দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি শেয়ার দর বেড়েছে ইস্টার্ন হাউজিংয়ের। এ খাতে দর বেড়েছে ০.৮০ টাকা। এরপরের অবস্থানে রয়েছে সার্মিট অ্যালায়েন্স পোর্ট। আজ এ খাতে দর বেড়েছে ০.৬০ টাকা। আর শমরিতা হসপিটাল এবং সাইফ পাওয়ার টেকের দর বেড়েছে ০.৫০ টাকা।

ট্যানারী খাতের ৬ কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি শেয়াররের দর বেড়েছে এপেক্স ফুটওয়্যারের। কোম্পানির শেয়ার দর আজ ৭.২০ টাকা বৃদ্ধি পেয়েছে। এরপরে রয়েছে এপেক্স ট্যানারী। কোম্পানির শেয়ার দর বেড়েছ ৪.৪০ টাকা। এছাড়া বাটা সুর ০.৪০ টাকা, ফরচুন সুজের ০.৮০ টাকা এবং সমতা লেদারের শেয়ার দর ৩.৯০ টাকা বৃদ্ধি পোয়ছে।

উল্লেখ্য, এ খাতের কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যারের ট্রেড সাসপেন্ড করেছে বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি)। গত ১৭ আগষ্ট থেকে ৩০ কার্যদিবস এই কোম্পানির লেনদেন বন্ধ থাকবে বলে ঘোষণা দেয় বিএসইসি।

টেলিকমিনেকেশন খাতের ২ কোম্পানির মধ্যে গ্রামীনফোনের দর আজ বেড়েছে ৩.৪০ টাকা এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ০.৩০ টাকা শেয়ার দর বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top