মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকে ১৭৩ কোটি টাকা বিনিয়োগ করবে নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের শেয়ারে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকা বিনিয়োগ করবে নরফান্ড-দ্যা নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড।

নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত নরফান্ড একটি প্রাইভেট ইক্যুইটি কোম্পানি। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এই ফান্ডের অন্যতম প্রধান লক্ষ্য।

ব্যাংক সূত্রে জানা যায়, এই বিনিয়োগের জন্য মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার ৪টি শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ারের মূল্য অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে প্রিমিয়াম ১৭.১৯ টাকা সহ মোট ২৭.১৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বিনিয়োগের ফলে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের পর্ষদে নরফান্ড থেকে একজন প্রতিনিধি পরিচালক হিসেবে যোগ দিবেন। তাই ব্যাংকটির আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে কিছু পরিবর্তন আনা হবে। শেয়ারহোল্ডারদের অনুমোদন ও সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ব্যাংকটি আগামী পহেলা নভেম্বর সকাল ১০টায় এমটিবি টাওয়ারের স্যামসন এইচ চৌধুরী অডিটরিয়ামে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১০ অক্টোবর।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top