কঠিন প্রতিশোধের হুমকি দিল ইরান

শেয়ারবাজার ডেস্ক: ইরানের দক্ষিণ-পশ্চিাঞ্চলীয় আহওয়াজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। গত শনিবার সামরিক মহড়ায় এ ভয়াবহ হামলা চালানো হয়। চার হামলাকারীসহ ২৯ জন নিহত এবং আরও ৭০ জন আহত হয়েছে।

ইরানের ওই হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। নিন্দা বক্তব্যে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি বলেন, দেশটিতে দীর্ঘদিন ধরেই হাসান রুহানির সরকারের কাছে দেশের জনগণ নিপীড়নের শিকার হয়েছেন বলেই এমন ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এমন মন্তব্যের পরপরই ওই হামলার বিরুদ্ধে কঠিন প্রতিশোধের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

রোববার (২৩ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য নিউ ইউয়র্কের উদ্দেশ্যে তেহরান ছাড়ার আগে তিনি এসব কথা বলেছেন।

রোববার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানান, শনিবারের ওই হামলার পেছনে দায়ীদের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে। ক্ষমার অযোগ্য এই অপরাধের জন্য নিকট ভবিষ্যতে তাদের ওপর ভয়াবহ প্রতিশোধ নেয়া হবে।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, আঞ্চলিক কয়েকটি ছোট দেশের সহযোগিতায় ইরানের ভেতরে আমেরিকা নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে চায়; কিন্তু ইরান এসব দেশের সঙ্গে লড়াই করতে প্রস্তুত রয়েছে ।

তিনি বলেন, আমেরিকা চায় ইরানে কোনো নিরাপত্তা থাকবে না। তারা দেশের ভেতরে গোলযোগ সৃষ্টি করতে চায় এবং এমন অবস্থা তৈরি করতে চায় যাতে তারা একদিন এই দেশে ঢুকতে পারে যেমনটি পুরনো দিনগুলোতে ছিল। কিন্তু এখন তা আমেরিকার পক্ষে অসম্ভব।

এদিকে ওই দিনের হামলায় জন্য দু’টি উপসাগরীয় দেশ এবং যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে ইরান।

অন্যদিকে, হামলার দায় স্বীকার করেছে আরবের বিচ্ছিন্নতাবাদী দল আল আহভাজিয়া সশস্ত্র গ্রুপ। দলটিকে দুই উপসাগরীয় দেশ এবং যুক্তরাষ্ট্র সমর্থন দিয়েছে বলে অভিযোগ এনেছে ইরান।

এদিকে দেশেটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, আঞ্চলিক সন্ত্রাসবাদে সমর্থনকারীরাই এই হামলার জন্য দায়ী। একই সঙ্গে সন্ত্রাসবাদে সমর্থনকারী প্রভু রাষ্ট্র যুক্তরাষ্ট্রও এজন্য দায়ী বলে উল্লেখ করেন তিনি।

এছাড়া এ বিষয়ে ইরানের সেনা মুখপাত্র আবুলফজল শেকারচি বলেন, এই সন্ত্রাসীদের প্রশিক্ষণ এবং পরিচালনা করছে দুই উপসাগরীয় দেশ। এরা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা অন্য কোন জঙ্গি সংগঠন নয়। তারা আমেরিকার সঙ্গে সম্পৃক্ত।

উল্লেখ্য, ইসলামি প্রজাতন্ত্র ইরানে এখন পবিত্র প্রতিরক্ষা সপ্তাহ চলছে। এ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে। প্রতিরক্ষা সপ্তাহজুড়েই সামরিক খাতে ইরানের সাম্প্রতিক নানা সাফল্য প্রদর্শন করা হবে। আর ওই প্রতিরক্ষা সপ্তাহে গত শনিবার সকালে আহভাজ শহরের সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত চার বন্দুকধারী এলোপাতাড়ি গুলি ছোড়ে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top