ইন্টারপোলের প্রধান নিখোঁজ

শেয়ারবাজার ডেস্ক: পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন) প্রধান মেং হোয়াওয়েই চীনে নিখোঁজ হয়েছেন। ফ্রান্সভিত্তিক এই সংস্থাটির প্রধান এক সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় তদন্ত শুরু করেছে ফ্রান্স। এ বিষয়ে বিবিসি এক প্রতিবেদন প্রকাশ করেছে।

বিবিসি বলছে, গত ২৫ সেপ্টেম্বর মেং লিঁও শহরে অবস্থিত ইন্টারপোলের সদর দপ্তর থেকে চীনের উদ্দেশে রওনা হওয়ার পর থেকে তার কোনও খোঁজ পাননি পরিবারের সদস্যরা।

এদিকে ফ্রান্সে ইন্টারপোল প্রধানের নিখোঁজের তদন্তে সংশ্লিষ্ট একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, তিনি এই দেশ থেকে নিখোঁজ হননি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে মেংয়ের স্ত্রীর বরাত দিয়ে ফ্রান্সের পুলিশ জানায়, ২৯ সেপ্টেম্বর থেকে তার কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। কিন্তু দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরে জানায়, সঠিক তারিখ হল ২৫ সেপ্টেম্বর।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় মেং’র বিষয়ের চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। ইন্টারপোলের প্রধানের নিখোঁজের ঘটনায় বিস্মিত এবং তার স্ত্রীর নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ফ্রান্স।

অন্যদিকে হংকং ভিত্তিক গণমাধ্যম ‘দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট’ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, গত সপ্তাহে ৬৪ বছর বয়সী মেং চীনে ল্যান্ড করার পর জিজ্ঞাসাবাদের জন্য তাকে তুলে নেয় দেশটির ‘শৃঙ্খলা কর্তৃপক্ষ।

গণমাধ্যমটির জানিয়েছে, তার বিরুদ্ধে তদন্ত করছে চীনা ‘শৃঙ্খলা কর্তৃপক্ষ’। তবে কেন তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে এবং তাকে কোথা থেকে তুলে নেয়া হয় তা স্পষ্ট নয়।

এছাড়া বিবিসি জানিয়েছে, ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হন মেং। আগামী ২০২০ সাল পর্যন্ত মেয়াদ ছিল তার। এর আগে তিনি চীনের জননিরাপত্তা বিষয়ক বিভাগের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top