আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ নভেম্বর ২০১৮, বুধবার |


kidarkar

‘ট্রাম্পের মাত্রাতিরিক্ত আত্মবিশ্বাস আমেরিকার পতন ডেকে আনতে পারে’


শেয়ারবাজার ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ‘আমেরিকা ফার্স্ট’ বা ‘আমেরিকাই প্রথম’ নীতি গ্রহণ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেছেন, এর মাধ্যমে মারাত্মক ভুল করছেন ট্রাম্প।

জারিফ আরও বলেন, এই নীতির কারণে আন্তর্জাতিক চুক্তির প্রতি ট্রাম্প প্রশাসন যে অবজ্ঞা দেখাচ্ছে তা চূড়ান্তভাবে ওয়াশিংটনের বিরুদ্ধে গোটা বিশ্বকে ক্ষেপিয়ে তুলবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার (১৩ নভেম্বর) লন্ডন থেকে প্রকাশিত আরবি দৈনিক ‘আল-আরাবি আল-জাদিদ’ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আলাদা সেনাবাহিনী গঠন করার আহ্বান জানিয়ে ট্রাম্পের তীব্র সমালোচনার শিকার হন। ম্যাকরনের সঙ্গে সাক্ষাতে ট্রাম্প তাচ্ছিল্যের সুরে বলেন, ‘প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকা হস্তক্ষেপ না করলে আজ আপনাদেরকে প্যারিসে বসে জার্মান ভাষা শিখতে হতো।’

ট্রাম্পের আমেরিকাই প্রথম’ নীতির তীব্র সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে আরো বলেন, আমেরিকা একটি শক্তিশালী সামরিক শক্তির দেশ। সেদেশের সামরিক বাজেট গোটা বিশ্বের বাকি সব দেশের মোট সামরিক বাজেটের সমান। কিন্তু এই শক্তির মাত্রাতিরিক্ত ব্যবহার আমেরিকার ধ্বংস ডেকে আনবে।

জারিফ বলেন, মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, তার দেশের এত বেশি শক্তি রয়েছে যে, আন্তর্জাতিক চুক্তি মেনে চলার কোনো প্রয়োজন আমেরিকার নেই। কিন্তু ট্রাম্পের এই অতিরিক্ত আত্মবিশ্বাস চূড়ান্তভাবে আমেরিকার পতন ঘটাতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেন মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.