নানা নাটকীয়তার মধ্য দিয়ে লেনদেনের সমাপ্তি

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান-পতনের নানা নাটকীয়তার মধ্য দিয়ে লেনদেনের সমাপ্তি হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকে ক্রয়-বিক্রয় প্রেসারে সূচকে অস্থির প্রবণতা সৃষ্টি হয়। তবে শেষদিকে বিক্রয় প্রেসারে সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার লেনদেনের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে ৫৫৫ কোটি টাকা লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৪৪ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৬ পয়েন্টে। তবে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৮ পয়েন্টে দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৫৫ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ৫২৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ১২০৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করেছিলো ১৮৬০ পয়েন্টে। আর দিনশেষে লেনদেন হয়েছিলো ৬৩১ কোটি ৬১ লাখ ৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২২ কোটি ৭০ লাখ ৬১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top