আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার |


kidarkar

মালয়েশিয়ার উন্নয়ন মডেল নকল করতে চায় পাকিস্তান


শেয়ারবাজার ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ মালয়েশিয়ার উন্নয়নের মডেল হবহু নকল করতে চায়। মালয়েশিয়ার সমৃদ্ধি ও উন্নয়নের বিষয়ে দেশটির নেতাদের কাছ থেকে শিখতেও চায় ইসলামাবাদ। এ খবর দিয়েছে পার্সটুডে।

দুদিনের সফরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আজ (বুধবার) দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান এসব কথা বলেন। এসময় তিনি পাকিস্তানের জাতীয় দিবসে ইসলামাবাদ সফর করার জন্য মাহাথির মুহাম্মাদকে দাওয়াত দেন। ২৩ মার্চ পাকিস্তানে জাতীয় দিবস উদযাপন করা হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইমরান খানের দাওয়াত গ্রহণ করেন এবং তিনি মার্চে পাকিস্তান সফর করবেন বলে জানান। এছাড়া, দ্বিপক্ষীয় সংলাপ প্রক্রিয়া অব্যাহত রাখবেন বলেও মাহাথির মুহাম্মাদ নিজের সম্মতির কথা জানান।

ইমরান খান বলেন, সুশাসনের জন্য মালয়েশিয়ার মডেলকে তিনি হবহু নকল করতে চান। মাহাথির মুহাম্মাদের প্রশংসা করে পাক প্রধানমন্ত্রী আরো বলেন, তিনি মালয়েশিয়াকে সম্পূর্ণভাবে বদলে দিয়েছেন এবং মাথাপিছু আয় ও জিডিপি বাড়িয়েছেন। ইমরান খান বলেন, “বাণিজ্য ও ভবিষ্যত সহযোগিতার পাশাপাশি আমরা পর্যটন খাতে মালয়েশিয়ার সহযোগিতা চাই।” তিনি জানান, পাকিস্তানে বহু সংখ্যক পর্যটনকেন্দ্র রয়েছে কিন্তু কোনো রিসোর্ট নেই।

ইমরান খান আরো বলেন, তার নেতৃত্বে গঠিত নতুন সরকার দেশকে এমন অবস্থায় পেয়েছে যেখানে নজিরবিহীন ঋণ রয়েছে। তার সরকার দেশের দুর্নীতি দূর করার ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় বসেছে এবং এই পরিস্থিতি মোকাবেলার জন্য মালয়েশিয়ার মডেল থেকে শিখতে চায়।

এর আগে, মঙ্গলবার রাতে ইমরান খান একটি প্রতিনিধিদল নিয়ে কুয়ালালামপুর পৌঁছান। তার সঙ্গে রয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী, অর্থমন্ত্রী আসাদ উমর এবং বাণিজ্য উপদেষ্টা আবদুর রাজাক দাউদ। মাহাথির মুহাম্মাদ চলতি বছর দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর ইমরান খান প্রথম কোনো সরকার-প্রধান যিনি মালয়েশিয়ার সফর করছেন।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.