আজ: শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ নভেম্বর ২০১৮, শনিবার |


kidarkar

মঙ্গলবার ঢাকায় আসছেন ইইউ’র দুই বিশেষজ্ঞ


শেয়ারবাজার ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি বিশ্লেষণ করতে ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) দুইজন নির্বাচন বিশেষজ্ঞ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার ঢাকায় আসছেন এই দুই বিশেষজ্ঞ। এ সময় তারা প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সাক্ষাৎ করবেন।

সূত্র আরো জানায়, তারা পুলিশ মহাপরিদর্শক মোহাম্মাদ জাভেদ পাটোয়ারী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং জ্যেষ্ঠ রাজনীতিকদের সঙ্গেও বৈঠক করবেন।

এ ব্যাপারে সরকারের একজন কর্মকর্তা বলেন, এবারের নির্বাচন পর্যবেক্ষণ করতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে কোনও পর্যবেক্ষক  আসছে না। বরং এই দুই বিশেষজ্ঞই  ব্রাসেলসে ইইউ’র সদর দপ্তরে তাদের রিপোর্ট জমা দেবেন।’

তিনি বলেন, ‘ তাদের এই সফরটি গুরুত্বপূর্ণ। কারণ, তাদের দেওয়া রিপোর্ট বাংলাদেশের সঙ্গে ইইউ’র ভবিষ্যৎ সম্পর্কের ওপরে কিছুটা হলেও প্রভাব রাখবে।’

সরকারের এই কর্মকর্তা আরও জানান, এই বিশেষজ্ঞরা জাতীয় নির্বাচনে কোনও নাক গলাবেন না এবং তারা জনসমক্ষে কোনও মন্তব্য করা থেকেও বিরত থাকবেন বলে আমাদের জানানো হয়েছে। ইইউ দলটি আগামী জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে থাকবে।

এদিকে, নির্বাচন উপলক্ষে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এ পর্যন্ত কমনওয়েলথ, সার্ক এবং পশ্চিমা কয়েকটি দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

ইসির আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালায় বলা হয়েছে, তারা কমিশনে ই-মেইল বা ফ্যাক্সের মাধ্যমে আবেদন করতে পারবে। এছাড়া ঢাকার দূতাবাসগুলো ইমেইল, ফ্যাক্স বা সরাসরি যোগাযোগ করতে পারবে। পর্যবেক্ষকদেরকে তিন সপ্তাহ থেকে দুই মাসের জন্য টুরিস্ট ভিসা প্রদান করা হবে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.