আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ নভেম্বর ২০১৮, শনিবার |


kidarkar

২ মাস সূর্য উঠবে না যে শহরে!


শেয়ারবাজার ডেস্ক: অবিশ্বাস্য হলেও মেনে নিতে হবে যে আগামী দুই মাস সূর্য উঁকি দেবে না আলাস্কার উকইয়াকবেক শহরে। এটি প্রতি বছরই ঘটে। শীতকালে সূর্যবিহীন একটি দিন আপনাকে অবশ্যই থাকতে হবে। যারা রাতকে ভালোবাসেন তাদের জন্য অবশ্য উপভোগ্য হবে।

২০১৬ সাল পর্যন্ত এ শহরটির নাম ছিল বেরো। কিন্তু পরবর্তীতে ভোটের মাধ্যমে এর নাম পরিবর্তন করে রাখা হয় উকইয়াকবেক। যদিও উকইয়াকবেক পুরোনো নাম। এ শহরটিতে চার হাজার মানুষ বসবাস করে। গত রবিবার তারা শেষবার দেখে ছিল সূর্যোদয় ও সূর্যাস্ত।

শহরটিতে গত রবিবার দুপুর ১টা ৪৩ মিনিটে সূর্য ডুবে যায়। আবার সূর্য উঠবে আগামী বছরের ২৩ জানুয়ারি। এতে টানা ৬৫ দিন কোন সূর্যের দেখা পাবে এই শহরটির মানুষ। তাই প্রতি বছরের মতো এবারও উকইয়াকবেকবাসীকে টানা ৬৫ দিন অপেক্ষা করতে হবে।

বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ জুডসন জোনস বলেন, ‘উকইয়াকবেক শহরে এটি প্রতি বছরই ঘটে। আপনি যদি আর্কটিক সার্কেলের ওপরের দিকে বসবাস করেন, তাহলে শীতকালে সূর্যবিহীন একটি দিন অবশ্যই পাবেন। তবে ভালো খবর হচ্ছে, গ্রীষ্মকালে কিন্তু এই অবস্থা পুরোপুরি উল্টো, সেসময় সূর্য কয়েকদিনের জন্য অস্ত যায় না।’

তিনি আরও জানান, শহরটির যেসব স্থানে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে সূর্যোদয় হয় না, সেসব এলাকায় ‘পোলার নাইট’ একটি প্রচলিত পরিভাষা।

আর ‘পোলার নাইট’ আলাস্কার আরও কয়েকটি শহরও পাবে। উকইয়াকবেক সবচেয়ে উত্তরের শহর, যে কারণে সেখানে ‘পোলার নাইট’ আগেভাগে এসেছে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.