আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ নভেম্বর ২০১৮, বুধবার |


kidarkar

খালেদার আসনে নির্বাচন করার কারণ জানালেন ফখরুল


শেয়ারবাজার ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া নির্বাচনে অযোগ্য হলে বগুড়া-৬ সদর আসনে প্রার্থী হবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি চেয়ারপারসনের গণমাধ্যম শাখার সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (২৮ নভেম্বর) বিকাল সাড়ে ৪টায় ফখরুলের পক্ষ থেকে বগুড়া-৬ আসনে মনোনয়নপত্র জমা দেয়ার কথা রয়েছে। এই আসন ছাড়াও তিনি ঠাকুরগাঁও-১ আসন থেকেও ভোটে লড়বেন।

কারাবন্দি খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম।

আজ বুধবার দুপুর ১২টায় রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক ফয়েজ আহমেদের কাছে এ মনোনয়নপত্র জমা দেয়া হয়।

উচ্চ আদালতের রায় অনুযায়ী, খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়ার পথ আটকে গেছে।

আদালত বলছেন, দুই বছরের বেশি সাজার দণ্ড হলে ওই ব্যক্তি ভোটে অংশ নিতে পারবেন না। আদালতের এই আদেশের ফলে বিএনপি চেয়ারপারসনসহ বিএনপি ও আওয়ামী লীগের ১২-১৫ জনের ভোটে অংশ নেয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

নীলফামারীর সৈয়দপুরে ফখরুল বলেন, বেগম খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতেই প্রহসনের রায় দেওয়া হয়েছে। তাই বগুড়া-৬ আসন থেকে নির্বাচনের কথা জানিয়েছেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, ‘পার্টি থেকে বলা হয়েছে বগুড়া-৬ সদর আসন থেকে নির্বাচন করার জন্য। অনেক দ্রুততার সঙ্গে আমাদের নেতৃবৃন্দ এয়ারপোর্টে এসেছিলেন। তাদের সঙ্গে আমি ফরম ফিলাপ করেছি, তাদেরকে দিয়েছি। আমি আশা করছি যে, বগুড়া-৬ থেকে আমি নির্বাচনে অংশ নেব বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে।’

দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত কারো পক্ষে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই- গতকাল উচ্চ আদালতের এমন আদেশের পর খালেদা জিয়ার বদলে অন্যদেরকে প্রার্থী করার সিদ্ধান্ত নেয় বিএনপি। সে অনুযায়ী মির্জা ফখরুল বগুড়া-৬ আসনে নির্বাচন করবেন।

এর আগে এ আসন থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে বরাবরই নির্বাচন করে জয়ী হয়ে আসছেন। ১৯৯১, ১৯৯৬, ২০০১ এবং ২০০৮ সালের নির্বাচনে বগুড়া-৭ আসনে নির্বাচিত হন বেগম খালেদা জিয়া। প্রতিবারই আসনটি ছেড়ে দেওয়ায় উপনির্বাচন হয়েছে। তবে এবার বগুড়া-৬ আসনে লড়ার জন্য এর আগে দুজনকে মনোনয়নপত্র দেয় বিএনপি।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী আজ ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ২ ডিসেম্বর এগুলো বাছাই করা হবে। ওই সময়ে যাদের মনোনয়নপত্র বাতিল বা গ্রহণ করা হবে, সেগুলোর বিরুদ্ধে তিন দিনের মধ্যে আপিল করার সুযোগ রয়েছে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.