আজ: শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৮, শনিবার |


kidarkar

শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার উপায়


শেয়ারবাজার ডেস্ক: বাতাসে শীতের পরশ লাগার সঙ্গে সঙ্গেই ত্বকের উপর হিমেল হাওয়ার প্রভাব নিয়ে আমরা সচেতন হয়ে পড়ি। শুষ্ক আবহাওয়ায় ত্বক টানতে শুরু করে। চামড়া কুঁচকে যায় এবং ফেটেও যায় অনেক সময়। তাই শীতে ত্বকের যত্ন নিয়ে আলাদা করে ভাবতে হয় সবাইকে। নারী-পুরুষ নির্বিশেষে সবাই শুষ্ক ত্বকের শিকার হলেও মেয়েদের ত্বকের প্রকৃতি বেশি নরম হওয়ায় শীতে তাদের ত্বক বেশি স্পর্শকাতর হয়ে পড়ে। তাই শীত এলেই নিজেদের ত্বকের আর্দ্রতা ফেরানো নিয়ে কমবেশি ব্যস্ত হয়ে পড়েন মেয়েরা। এই সময় ফেসিয়াল বা দামি ক্রিমে আস্থা রাখতে শুরু করেন সবাই। তবে খুব বেশি খরচ না করেও কিন্তু ত্বককে সুন্দর এবং আর্দ্র রাখা যায়। এর জন্য দরকার মাত্র দু’টি জিনিস খরচও একেবারেই অল্প।

আপনার ত্বক যে প্রকৃতিরই হোক না কেন, শীত জুড়ে এক দিন অন্তর ব্যবহার করুন এই প্যাক। ত্বক তো শুষ্ক হবেই না, বরং এই শীতেও চামড়ায় আসবে আলাদা উজ্জ্বলাতা।

চলুন জেনে নেওয়া যাক কী ভাবে তৈরি করবেন আপনার ত্বক উজ্জ্বল রাখার প্যাক।

একটি কাচের পাত্রে ডিমের সাদা অংশ ও তিন চামচ মধু মিশিয়ে নিন। মধু ঘন, তাই অল্প জল দিয়ে পাতলা করে নিন মিশ্রণটি।

তারপর এই মিশ্রণটি ত্বকে মিনিট দশেক মাসাজ করার পর পনেরো মিনিট অপেক্ষা করুন। মধু এমনিতেই প্রাকৃতিক ময়শ্চারাইজার। তার সঙ্গে ডিমের সাদা অংশের প্রোটিন ত্বকের মৃত কোষ সরিয়ে নতুন কোষে আর্দ্রতা পৌঁছে দেয়। তাই এই প্যাক শীতে খুবই কার্যকর। প্যাক শুকিয়ে গেলে ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। যাঁদের ডিমের গন্ধে অসুবিধা হয়, তাঁরা মুখ ধোওয়ার সময় ময়শ্চারাইজার দেওয়া আছে এমন ফেসওয়াশ ব্যবহার করুন। তবে ডিমে অ্যালার্জি নিয়ে খুব ভয় থাকলে এই প্যাকের মিশ্রণের ডিমের পরিবর্তে টক দইও ব্যবহার করতে পারেন।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.