আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ডিসেম্বর ২০১৮, সোমবার |

kidarkar

মামলার জালে বন্দি বিএনপি!

শেয়ারবাজার ডেস্ক: জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ছয়টি আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ৫১ জন প্রার্থী। এসব প্রার্থীর মধ্যে ১০ জন হলফনামায় তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকার কথা উল্লেখ করেছেন। তাঁদের মধ্যে অধিকাংশই বিএনপির মনোনীত প্রার্থী। আর আটজন অব্যাহতি পাওয়া মামলার কথা উল্লেখ করেছেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় প্রার্থীদের উল্লেখ করা তথ্যানুযায়ী, বরিশাল-১ আসনের বিএনপির প্রার্থী আবদুস সোবাহানের বিরুদ্ধে বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন ধারায় সাতটি মামলা আছে। এগুলো বিচারাধীন রয়েছে এবং তিনি জামিনে আছেন। এ আসনে বিএনপির অপর প্রার্থী জহির উদ্দিন স্বপন আগের দুটি মামলায় খালাস পেলেও বর্তমানে আয়কর অধ্যাদেশের একটি মামলা চলমান রয়েছে তার বিরুদ্ধে। অপরদিকে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসানাত আবদুল্লাহর বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই। আগের ১০টি মামলায় তিনি অব্যাহতি ও খালাস পেয়েছেন।

বরিশাল-২ (উজিরপুর, বানারীপাড়া) আসনে বিএনপির সৈয়দ শহিদুল হক জামালের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনসহ পৃথক ধারায় তিনটি মামলা রয়েছে। বরিশাল-৩ (বাবুগঞ্জ, মুলাদি) আসনে বিএনপির প্রার্থী ও বিএনপির কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট সেলিমা রহমানের বিরুদ্ধে বিস্ফোরক আইন, বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন ধারায় ৩২টি মামলা রয়েছে। এসব মামলার মধ্যে দুটি তদন্তাধীন, ১১টি বিচারাধীন ও ১৯টি মামলার বিচার কার্যক্রম স্থগিত রয়েছে। এ আসনে বিএনপির অপর প্রার্থী জয়নুল আবেদীনের বিরুদ্ধে বর্তমানে বিশেষ ক্ষমতা আইনে ১৫টি মামলা রয়েছে। যার মধ্যে সাতটি মামলার কার্যক্রম স্থগিত ও আটটি তদন্তাধীন রয়েছে। এর বাইরে তাঁর বিরুদ্ধে করা জননিরাপত্তা ও বিশেষ বিধান আইনের একটি মামলা উচ্চ আদালত থেকে অবৈধ ঘোষণা করা হয়েছে বলে হলফনামায় তিনি উল্লেখ করেছেন। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী গোলাম কিবরিয়ার (টিপু) বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই এবং আগের তিনটি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন তিনি।

বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ, হিজলা) আসনে বাংলাদেশ খেলাফত মজলিসের রুহুল আমিনের বিরুদ্ধে বর্তমানে বরিশাল মুখ্য বিচারিক হাকিম আদালতে একটি মামলা রয়েছে। তাঁর বিরুদ্ধে করা আগের আরও দুটি মামলা নিষ্পত্তি হয়েছে। এ আসনে বিএনপির মেজবাউদ্দীন ফরহাদের বিরুদ্ধে বর্তমানে বরিশাল নগর হাকিম আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে বর্তমানে কোনো ফৌজদারি মামলা নেই । তবে আগের চারটি মামলায় খালাস পেয়েছেন বলে জানিয়েছেন তিনি ।

বরিশাল-৫ (সদর) আসনে বিএনপির প্রার্থী এবায়েদুল হক চানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের একটিসহ দুটি মামলা রয়েছে। এ আসনে বিএনপির অপর প্রার্থী মজিবর রহমান সরোয়ারের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন, দুর্নীতি দমন আইনসহ বিভিন্ন ধারায় ১৩টি মামলা বিচারাধীন রয়েছে এবং পাঁচটি মামলা নিষ্পত্তি হয়েছে। এ আসনে জাতীয় পার্টির এ কে এম মুরতজা আবেদীনের বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই। আগের তিনটি মামলার মধ্যে দুটি উচ্চ আদালতে স্থগিত ও একটিতে পুলিশের চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার কথা উল্লেখ করেছেন। এ আসনে ইসলামী আন্দোলনের মুফতি সৈয়দ মো. ফয়জুল করীমের বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা না থাকলেও আগের তিনটি মামলা নিষ্পত্তি হওয়ার কথা হলফনামায় উল্লেখ করেছেন। একই আসনে আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুকের বিরুদ্ধে বর্তমানে কোনো ফৌজদারি মামলা নেই। আগের মামলা খারিজ হয়ে গেছে।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে বিএনপির আবুল হোসেন খানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন ধারায় দুটি মামলা বিচারাধীন রয়েছে। অস্ত্র আইনের একটি মামলায় উচ্চ আদালত থেকে তিনি খালাস পেয়েছেন। এ ছাড়া দুর্নীতির একটি মামলায় অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে তিনি হলফনামায় উল্লেখ করেছেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.