আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার |

kidarkar

ইতিহাসের সবচেয়ে বড় বাজেট ঘোষণা করল সৌদি আরব

শেয়ারবাজার ডেস্ক: সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ সৌদির ইতিহাসের সবচেয়ে বড় বাজেট ঘোষণা করেছেন। সামাজিক খাতে ব্যয় বাড়িয়ে ২৯ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারের এই বাজেট ঘোষণা করেন তিনি।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) ২০১৯ সালের বাজেট ঘোষণা করেন বাদশা। তেলের দাম কমতে থাকার কারণে এই বাজেটে ঘাটতি ধরা হয়েছে সাড়ে তিন হাজার কোটি মার্কিন ডলার।

মঙ্গলবার বাজেটের নথিতে স্বাক্ষর করেন সৌদি বাদশাহ। এ সময় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বাদশাহ সালমান বলেন, ‘আমরা অর্থনেতিক সংস্কার, আর্থিক শৃঙ্খলা অর্জন, স্বচ্ছতা উন্নয়ন এবং বেসরকারি খাতের সক্ষমতা বৃদ্ধিকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।’

যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ভিশন ২০৩০-এ জানিয়েছিলেন, নাগরিকদের জন্য আরও কর্মসংস্থান সৃষ্টি করতে চায় রিয়াদ। তিনি আরও জানান, তেল বহির্ভূত খাত থেকে আয়ের পরিমাণ ২০১৪ সালের ৩৪০০ কোটি মার্কিন ডলার থেকে এ বছরে ৭৭০০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। ধারণা করা হচ্ছে, এই আয়ের পরিমাণ ৮৩৫০ কোটি মার্কিন ডলারে দাঁড়াবে। যা মোট রাজস্ব আয়ের এক তৃতীয়াংশ।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান এক সংবাদ সম্মেলনে বলেছেন, সরকারি ঋণের পরিমাণ বর্তমানে জিডিপির ১৯ দশমিক ৫ শতাংশ থেকে বেড়ে ২১ দশমিক ৭ শতাংশে পৌঁছাতে পারে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.