আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জানুয়ারী ২০১৯, সোমবার |

kidarkar

ঠোঁটের কালো দাগ দূর করার কার্যকরী কিছু উপায়!

শেয়ারবাজার ডেস্ক: ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এটি বদ অভ্যাস সে কথা সকলেই জানেন।। ধূমপানে মানুষ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়। ধূমপানের অভ্যাসের ফলে আর একটা সমস্যাআর দেখা দেয়। যারা ধূমপান করেন তাদের ঠোঁট কালো হবে এটি খুবই স্বাভাবিক ব্যাপার। বেশির ভাগ ছেলেদের এমনটি হয় ধূমপানের কারণে।

অনেকে ঠোঁটের এই কালো দাগে বড়ই বিব্রত হন। আর আপনাকে দেখতে কিন্তু ভালো লাগে না। তাই ঠোঁটের এই কালো দাগ দূর করতে চাইলে কিন্তু সম্ভব হয় না। তবে আপনি জানেন কি আপনি ইচ্ছে করলেই ঠোঁটের এই কালো দাগ দূর করতে পারবেন।

আসুন এ বার জেনে নেওয়া যাক ঠোঁটের এই কালচে দাগ দূর করার কয়েকটি সহজ ঘরোয়া কৌশল…

১) পাতি লেবু আর চিনি: পাতি লেবুর পাতলা একটি টুকরোর উপরে খানিকটা চিনি ছড়িয়ে দিয়ে রোজ ঠোঁটে মালিশ করুন। চিনি এখানে স্ক্র্যাবারের কাজ করে। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

২) পাতি লেবুর রস আর গ্লিসারিন: পাতি লেবুর রসের সঙ্গে খানিকটা গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন অন্তত দু’বার করে ঠোঁটে মাখুন। দিন দশেকের মধ্যেই ফারাক চোখে পড়বে।

৩) মধু, চিনি আর বাদামের তেল: মধু, চিনি আর বাদামের তেল একসঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি দিয়ে নিয়মিত ঠোঁটে মালিশ করুন। এই মিশ্রণ আপনার ঠোঁটের উজ্জ্বলতা বাড়ানোর সঙ্গে সঙ্গে তার কোমলতাও বাড়াবে।

৪) টমেটোর রস: প্রতিদিন অন্তত দু’বার করে টমেটোর রস ঠোঁটে মাখুন। এতে আপনার ঠোঁট উজ্জ্বল হবে।

৫) চিনি আর মধু: মধুর আর চিনির সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে মিনিট দশেক আলতো ভাবে ঠোঁটে মাখুন। এই মিশ্রণ আপনার ঠোঁটকে উজ্জ্বল করতে সাহায্য করে।

৬) দুধ বা টক দই: ঠোঁটকে উজ্জ্বল করতে ল্যাক্টিক অ্যাসিড খুবই উপকারী। দুধ বা টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাক্টিক অ্যাসিড। দুধ বা টক দই তুলোয় নিয়ে প্রতিদিন অন্তত দু’বার করে ঠোঁটে মালিশ করুন। এটি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে। একই সঙ্গে ঠোঁটের কালচে ভাব দূর করতেও সাহায্য করে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.