আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জানুয়ারী ২০১৯, সোমবার |

kidarkar

জানুয়ারিতে দেখা যাবে ‘নেকড়ে চাঁদ’

শেয়ারবাজার ডেস্ক: আমেরিকার আদি বাসিন্দাদের কাছে বছরের প্রথম সুপারমুনটি ‘নেকড়ে চাঁদ’ নামে পরিচিত ছিল। ওই পূর্ণিমায় চাঁদের আলোয় পৃথিবী এতটাই ভেসে যায় যে নেকড়েরা ডেরা থেকে বেরিয়ে ডাকতে শুরু করে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, গত তিন বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে এই প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০১৯ এর ২১ জানুয়ারি। তাই দেশটির বাসিন্দাদের জন্য এই দিনটা হতে যাচ্ছে অন্যরকম আনন্দের। -সিএনএন

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকেন্দ্র নাসার তথ্য মতে, চাঁদ নিজের কক্ষপথে আবর্তনের যে পর্যায়ে পৃথিবীর খুব কাছে চলে আসে, তখন সুপারমুন দেখা দেয়। এ সময় পৃথিবী থেকে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখায়। এর উজ্জ্বলতাও বেড়ে যায় ৩০ শতাংশ পর্যন্ত।

এর রং কিছুটা লালচে হওয়ার কারণে চেহারায়ও কিছুটা ভিন্নতা দেখা যাবে। ইস্টার্ন টাইম রাত ১২ টা ১২ মিনিটে উত্তর ও দক্ষিণ আমেরিকা ছাড়াও আফ্রিকা ও ইউরোপের পশ্চিমাঞ্চল থেকে এই ‘নেকড়ে চাঁদ’ দেখা যাবে। এর বাইরে জ্যোতির্বিজ্ঞানে আরও কিছু ঘটনা ঘটবে।

৬ মে পৃথিবীর কোনো কোনো অংশ থেকে উল্কাবৃষ্টি দেখা যাবে। এছাড়া ২ জুলাই পূর্ণ সূর্য গ্রহণ হবে। দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ আমেরিকার লোকজন পূর্ণ সূর্যগ্রহণ দেখার সুযোগ পাবেন এবার। ইস্টার্ন টাইম দুপুর ১২ টা ৫৫ মিনিট থেকে বিকাল ৫ টা ৫০ পর্যন্ত অঞ্চল ভেদে গ্রহণ শুরু ও শেষ হবে।

এর বাইরে ১৬ জুলাই আংশিক চন্দ্রগ্রহণ হবে। তবে এটি যুক্তরাষ্ট্র বাদে বাকি অঞ্চলগুলো থেকে দেখা যাবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.