আজ: রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ইং, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জানুয়ারী ২০১৯, শনিবার |



kidarkar

বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৮২০ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) সূচকের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চার দিনই বেড়েছে সূচক। এদিকে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকা। এদিকে বাজার মূলধনের পরিমাণ বেড়েছে ৭ হাজার ৮২০ কোটি টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২.১৪ শতাংশ বা ১২৪.৪৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১.৯৭ শতাংশ বা ৩৯.৫২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.৯০ শতাংশ বা ১১.৮১ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টি কোম্পানির। আর দর কমেছে ১৩৬টির, অপরিবর্তিত রয়েছে ১৬টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ২৭১ কোটি ৬৮ লাখ ৩ হাজার ৮৮৮ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৪৪৩ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৬১৭ টাকা।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি ২ লাখ ৩৫ হাজার ৫ টাকা। আগের সপ্তাহ শেষে যা ছিলো ৪ লাখ ১২ হাজার ১৬৭ কোটি ৫২ লাখ ১৭ হাজার ৬৭৩ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৮২০ কোটি ৫০ লাখ ১৭ হাজার ৩৩২ টাকা বা ১.৯০ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০.২৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.৬৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১.৯১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.১৮ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৪৫.৮৮ পয়েন্ট বা ২.২৭ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৬ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টি কোম্পানির। আর দর কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ২০৬ কোটি ৯৬ লাখ ৩৯ হাজার ৭৪১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.