আজ: মঙ্গলবার, ২২ জুন ২০২১ইং, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জানুয়ারী ২০১৫, বুধবার |


kidarkar

সমকামিতা নিয়ে মন্তব্য করে বিপাকে ভারতীয় মন্ত্রী

141023164916_members_and_supporters_of_the_lesbian_gay_bisexual_640x360_afpশেয়ারবাজার ডেস্ক: সমকামিদের স্বাভাবিক করার জন্য সরকারি চিকিৎসা কেন্দ্র স্থাপনের ঘোষনা দিয়ে বিপাকে পড়েন ভারতের এক মন্ত্রী। তার এ মন্তব্যের পরই সমালোচনার ঝড় ওঠে সমকামি ও তাদের অধিকার রক্ষায় কাজ করে এমন সংগঠনগুলোর পক্ষ থেকে। গোয়ার ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী রমেশ তাওয়াদকর বলেছিলেন, রাজ্য সরকার সমকামীদের জন্য যে কেন্দ্র স্থাপনের কথা ভাবছে সেখানে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

শুধু প্রশিক্ষণই নয়, ওই সব কেন্দ্রে তাদের চিকিৎসা করে ও ওষুধ দিয়ে ‘অন্যদের মতো স্বাভাবিক’ করে তোলা হবে বলেও ঘোষণা করেছিলেন গোয়ার এই বিজেপি রাজনীতিক। ভারতে সোমবার জাতীয় যুব দিবসে গোয়া রাজ্যের জন্য ‘যুব নীতি ২০১৫’ ঘোষণা করার জন্য সরকারি এক অনুষ্ঠানেই মি. তাওয়াদকর এই মন্তব্য করেন। কিন্তু মন্ত্রীর এই মন্তব্য নিয়ে ভারতের সমকামী অধিকার আন্দোলনকারীরা তুমুল হইচই শুরু করার পরই তিনি এখন উল্টো সুর গাইতে শুরু করেছেন। মি. তাওয়াদকর দাবি করেছেন সংবাদমাধ্যম তাঁর বক্তব্য বিকৃত করেছে।

তিনি এখন বলছেন, সরকার সমকামীদের জন্য কেন্দ্র স্থাপন করার কথা বলেনি – বরং যে যুবক-যুবতীরা মাদকাসক্ত কিংবা যৌন নির্যাতনের শিকার তাদের পুনর্বাসনের জন্য কেন্দ্র তৈরির কথাই বলেছে। ঘটনাচক্রে মঙ্গলবার দিল্লিতে এক অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, ভারতীয় সমাজে সমকামীদের যে ধরনের বৈষম্য ও অসহিষ্ণুতার শিকার হতে হয় তা কিছুতেই গ্রহণযোগ্য নয়।

ভারতীয় দন্ডবিধি অনুসারে সমকামিতা এখনও ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হয়ে থাকে। এই মান্ধাতার আমলের আইন বিলোপ করার জন্য দীর্ঘ আন্দোলন সত্ত্বেও তা এখনও বহাল আছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.