আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ মার্চ ২০১৯, রবিবার |

kidarkar

ছবির জন্য সমালোচনার মুখে সারা

শেয়ারবাজার ডেস্ক: ফিল্মফেয়ার ম্যাগাজিন মার্চ সংখ্যার প্রচ্ছদের জন্য বলিউডের এ সময়ের অন্যতম সফল নবাগত তারকা সারা আলী খানের ফটোশুট করা হয়েছে। আর এই ফটোশুট হয়েছে কেনিয়ার মাসাইমারা ন্যাশনাল পার্কে। যেহেতু ফটোশুটের জন্য এমন একটি পরিবেশকে বেছে নেওয়া হয়েছে, তাই ছবিতে স্থানীয় মাসাইমারা আদিবাসীর কয়েকজন সদস্যকেও রাখা হয়। এ সময় তাঁদের পরনে ছিল ঐতিহ্যবাহী পোশাক। একটি ছবিতে দেখা গেছে, সারা আলী খানের পেছনে দাঁড়িয়ে আছেন মাসাইমারা আদিবাসীর একজন পুরুষ। আরেকটি ছবিতে সারার দুই পাশে মাসাইমারা আদিবাসীর কয়েকজন পুরুষ ও নারীকে দেখা গেছে।

‘কেদারনাথ’ ও ‘সিম্বা’ ছবিতে অভিনয় করে এরই মধ্যে সবার নজর কেড়েছেন সারা আলী খান। চলচ্চিত্রে নিজের সম্ভাবনার স্বাক্ষর রেখেছেন। তাই এবার ফিল্মফেয়ার ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হিসেবে বেছে নেওয়া হয় তাঁকে। কিন্তু ম্যাগাজিনটিতে এই ছবিগুলো প্রকাশিত হওয়ার পর সমালোচনার মুখে পড়েছেন সারা আলী খান। ফেসবুক, ইনস্টাগ্রাম আর টুইটারে তাঁর এই ছবিগুলো নিয়ে নানা নেতিবাচক মন্তব্য করা হচ্ছে। অনেকেই বলেছেন, মাসাইমারা আদিবাসীর সেই লোকজনকে ছবিতে প্রপস (সামগ্রী) হিসেবে ব্যবহার করা হয়েছে, যা মোটেও উচিত হয়নি। আবার কারও মতে, শুধু গায়ের রঙের কারণে এমন ব্যবহার অত্যন্ত নিম্ন রুচির পরিচয়। আর সারা আলী খান যেহেতু সচেতন মেয়ে, চলচ্চিত্রে অভিনয় শুরু করেছেন, দর্শক তাঁকে পছন্দ করছেন, তাই তাঁরও এদিকে খেয়াল করা উচিত ছিল।

এসব সমালোচনার ব্যাপারে ফিল্মফেয়ার ম্যাগাজিনের কর্তৃপক্ষ কিংবা সারা আলী খান এখনো কোনো মন্তব্য করেননি। তবে কয়েকজন আলোকচিত্রী এসব সমালোচনার বিপরীত মন্তব্য করেছেন। তাঁদের মতে, সবকিছু দেখে মনে হয়েছে, এই ফটোশুটে সংশ্লিষ্ট তারকাকে তুলে ধরার পাশাপাশি কেনিয়ার বিখ্যাত মাসাইমারা ন্যাশনাল পার্ক আর আফ্রিকান সাফারিকে গুরুত্ব দেওয়া হয়েছে। তাই স্বাভাবিকভাবেই ওই এলাকার স্থানীয় লোকজনও ফটোশুটের অঙ্গ হিসেবে থাকতেই পারে। তাতে দোষের কিছু নেই।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.