আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মার্চ ২০১৯, বুধবার |

kidarkar

আতঙ্কে বাজার পতন

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি বাজার পতনের নেপথ্যে প্লেসমেন্ট শেয়ার ইস্যুকে দায়ী করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকেও এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রস্তাব দেয়া হয়েছে। এছাড়া প্লেসমেন্টের কারণে বাজার আরো খারাপ হতে পারে বলে বলা হয়েছে। যে কারণে বিনিয়োগকারীরা বাজারকে ঘিরে আতঙ্কে রয়েছেন। প্লেসমেন্ট ইস্যুতে প্যানিক হওয়াতে বাজারে সেল প্রেসার বেড়ে গেছে। যে কারণে বাজারে পতন হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২০১৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৮০ লাখ ১৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৩ কোটি ১০ লাখ ৫৮ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৩৮ লাখ ০৯ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.