আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০১৯, শনিবার |

kidarkar

তীব্র আস্থা সংকটে পুঁজিবাজার

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের মধ্যে তিন দিন কমেছে সূচক। বাকি এক কার্যদিবস সূচক বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৯৩ শতাংশ বা ৫২.৬৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ০.০০ শতাংশ বা ০.০৯ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.১৯ শতাংশ বা ২.৪৯ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির কোম্পানির। আর দর কমেছে ২২৩টির, অপরিবর্তিত রয়েছে ২২টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৮৮৪ কোটি ১১ লাখ ১৪ হাজার ৮৯৭ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৪০.৩৬ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২.৪২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫.৩৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১.২৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৯৫ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৪৪.২৫ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৭০ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৪টি কোম্পানির। আর দর কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৫০ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৪৮১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.