আজ: শুক্রবার, ০৭ মে ২০২১ইং, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ এপ্রিল ২০১৯, বুধবার |


এক বছরের সর্বনিম্ন অবস্থানে লেনদেন: চার দিনে সূচক নেই ২০০ পয়েন্ট

শেয়ারবাজার রিপোর্ট: টানা ৪ কার্যদিবসে সূচকের প্রায় ২০০ পয়েন্টের পতন হয়েছে। একবছরেরও বেশি সময় ধরে দৈনিক লেনদেন রয়েছে সর্বনিম্ন অবস্থানে। টানা চতুর্থদিনের মতো আজও সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সামান্য উত্থান থাকলেও ৪০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা চার কার্যদিবস ধরে পতনে বিরাজ করছে বাজার।  বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ ৯৫ হাজার টাকা। এর আগে গত বছরের ২৫ মার্চ ডিএসই’তে লেনদেন হয়েছিল ২২৪ কোটি টাকা। অর্থাৎ একবছরের সর্বোনিম্ন অবস্থানে রয়েছে দৈনিক লেনদেন।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১২৩২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৯০০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৬৫ কোটি ৯১ লাখ ৯৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯১ কোটি ৮ লাখ ৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ ৬৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.