ঘোষণা না দিয়ে শেয়ার বিক্রিকারী উদ্যোক্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার উদ্যোগ

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির যেসব উদ্যোক্তা নিয়ম অনুসারে ঘোষণা না দিয়ে শেয়ার বিক্রি করেছেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। এছাড়াও না জানিয়ে শেয়ার বিক্রি করে উদ্যোক্তা/পরিচালকেরা কত টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে তার তথ্য খুঁজে বের করতে ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাকে (সিআরও) দায়িত্ব দেওয়া হয়েছে। এরপরেই ওইসব উদ্যোক্তা/পরিচালকের বিরুদ্ধে আইন অনুযায়ি সকল পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসিকে অবহিত করা হবে।

আজ বুধবার ডিএসইতে অনুষ্ঠিত স্টেকহোল্ডারদের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ডিএসই পরিচালকগণ। বৈঠকে ডিএসই ছাড়াও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর নেতৃবৃন্দ অংশ নেন।

সম্মেলনে জানানো হয়, বিভিন্ন উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করে চলে যাওয়াতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করতে হলে অবশ্যই স্টক এক্সচেঞ্জকে জানাতে হয় এবং কর পরিশোধ করতে হয়। কিন্তু বেশ কিছু সময় ধরে লক্ষ্য করা যাচ্ছে কিছু উদ্যোক্তা স্টক এক্সচেঞ্জকে না জানিয়ে এবং সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে শেয়ার বিক্রি করছে। আগে না জানিয়ে উদ্যোক্তা/পরিচালকেরা শেয়ার বিক্রি করতে পারলেও এখন আর সেটা সম্ভব না। কারণ এরইমধ্যে এই সমস্যারোধে বিএসইসি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

এছাড়া আজকের বৈঠকে ডিএসই, ডিবিএ, সিএসই ও বিএমবিএ’র মধ্যে সমন্বয় তৈরী করা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে আগামিতে শেয়ারবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেওয়া হয়। আগামিতে যেকোন বিষয়ে প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে এই ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেওয়া হবে। এলক্ষ্যে ডিএসইর পক্ষ থেকে পরিচালক মিনহাজ মান্নান ইমন, ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top