আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মে ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

লুজারের শীর্ষে ডিএসইতে আইএফআইসি ব্যাংক, সিএসইতে ইউনাইটেড পাওয়ার

TOP-10- Loser -sharebazarnewsশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন লুজারের শীর্ষে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রয়েছে বিদ্যুৎ ও জ্বালানী খাতের ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড।

বৃহস্পতিবার ডিএসইতে আইএফআইসি ব্যাংকের শেয়ার দর ১০.৫৩ শতাংশ বা ২.৩০ টাকা কমেছে। আজ এই কোম্পানির শেয়ারদর ১৯.৬০ টাকা থেকে ২০.৮০ টাকা পর্যন্ত ওঠানামা করে এবং সর্বশেষ ২০.৫০ টাকায় লেনদেন হয়। আজ এ কোম্পানির মোট ৫ লাখ ৭৬১টি শেয়ার মোট ৫৭০ বার হাত বদল হয়, যার বাজার মূল্য ১ কোটি ২ লাখ টাকা।

গত এক মাসে এ কোম্পানির শেয়ারে সর্বনিম্ন দর ছিল ১৭.৫০ টাকা এবং সর্বোচ্চ দর ছিল ২২.৮০ টাকা। ১৯৮৬ সালে পুজিঁবাজারে তালিকাভুক্ত হওয়া আইএফআইসি ব্যাংকের অনুমোদিত মূলধন দুই হাজার কোটি টাকা, পরিশোধিত মূলধন রয়েছে ৪৩৭ কোটি ৭০ লাখ টাকা।

কোম্পানিটির মোট ৪৩ কোটি ৭৭ লাখ ৪৯ হাজার ৯২৯টি শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ১১.৩১ শতাংশ, সরকারের কাছে রয়েছে ৩২.৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে ১৮.১৯ শতাংশ, বিদেশী বিনিয়োগ ০.৪২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩৭.৩০ শতাংশ শেয়ার।

টপটেন লুজারের শীর্ষে থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে- ইউনাইটেড পাওয়ারের দর কমেছে ১০.৫২ শতাংশ, এমজেএল বিডি ৯.৪৮ শতাংশ, ফার কেমিক্যাল ৯.৩৫ শতাংশ, সমতা লেদার ৯.২২ শতাংশ, স্কয়ার টেক্সটাইল ৮.৯৯ শতাংশ, পেনিনসুলা ৫.৯১ শতাংশ, সিনোবাংলা ৫.৭৫ শতাংশ, প্রাইম টেক্সটাইল ৫.৪৫ শতাংশ এবং বিডি থাইয়ের দর কমেছে ৪.৭৫ শতাংশ।

অন্যদিকে সিএসইতে টপটেন লুজারের শীর্ষে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানী খাতের ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড। আজ এই কোম্পানির শেয়ার দর কমেছে ১১.২৩ শতাংশ।

সিএসইতে লুজারের শীর্ষ তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে স্কয়ার টেক্সটাইলের ১০.৯৯ শতাংশ, ফারকেমিক্যাল ৯.৬৫ শতাংশ, আইএফআইসি ব্যাংক ৮.৮৫ শতাংশ, এমজেএল বিডি ৮.৮২ শতাংশ, কোহিনূর কেমিক্যাল ৬.৪৭ শতাংশ, ওয়াটা কেমিক্যাল ৬.২৭ শতাংশ, প্রাইম টেক্সটাইল ৫.৩৬ শতাংশ, দেশবন্ধু ৫.৩৩ শতাংশ এবং পেনিনসুলা ৫.১৫ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.