আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মে ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সফটওয়্যার ত্রুটি: ক্ষতির মুখে সিকিউরিটিজ হাউজ : রোববারের মধ্যে সমাধান করবে ডিএসই

DSE Trading hamper -sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সফটওয়্যার ত্রুটির কারণে প্রায় প্রতিদিনই সিকিউরিটিজ হাউজে লেনদেনে সমস্যা হচ্ছে। বিশেষ করে লেনদেন ৫০০ কোটি টাকা অতিক্রম করার পর থেকেই এই সমস্যা দেখা দিচ্ছে। এছাড়া হাউজগুলোতে যখন দেড় লাখ হাওলা অতিক্রম করে তখন সফটওয়্যার অনেক ধীর গতিতে কাজ করে। এতে শেয়ার লোডিংয়ে সমস্যা হওয়ার পাশাপাশি লেনদেন করতে পারছে না হাউজগুলো। এই ট্রেড হ্যাম্বারের কারণে ট্রেক হোল্ডাররা অনেক বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে জানা গেছে

গত কয়েক দিনের ধারাবাহিকতায় আজ সপ্তাহের শেষ কার্যদিবসেও সকাল থেকে অনেক সিকিউরিটিজ হাউজে ডিএসইর সফটওয়্যার ত্রুটির কারণে লেনদেনে সমস্যা হয়েছে বলে বিভিন্ন সিকিউরিটিজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা শেয়ারবাজার নিউজ ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

তারা বলছেন, ডিএসই এতো কোটি কোটি টাকা ব্যয় করে নতুন সফটওয়্যার স্থাপন করেছে। কিন্তু সেটি আগের চেয়ে ভালো নয় বরং খারাপ সেবা দিচ্ছে। প্রায় এই সফটওয়্যার ত্রুটির কারণে লেনদেনে অসুবিধা হচ্ছে। এতে সিকিউরিটিজ হাউজগুলো আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে জানান তারা।

এদিকে সফটওয়্যার ধীরগতির কথা স্বীকার করে ডিএসইর আইটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজার নিউজ ডটকমকে জানান, আসলে নতুন সফটওয়্যার হওয়ার কারণে একটু স্লোজ কাজ করছে। সফটওয়্যারের যান্ত্রিক ত্রুটি সমাধান করার চেষ্টা করা হচ্ছে। কিছু সিকিউরিটিজ হাউজে এ সমস্যা হচ্ছে। আগামী রোববারের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ডিএসইর সফটওয়্যার ত্রুটির মধ্যে যেসব সিকিউরিটিজে ট্রেড হ্যাম্পার হচ্ছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ব্রাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড,ডিবিএল সিকিউরিটিজ লিমিটেড, মাল্টি সিকিউরিটিজ লিমিটেড ইত্যাদি।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.