আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মে ২০১৫, শনিবার |

kidarkar

কম মসলায় রান্না করা সুস্বাদু সবজি রেসিপি!

Thaiশেয়ারবাজার ডেস্ক: গরমে যতো কম মসলা জাতীয় খাবার খাওয়া যায় স্বাস্থ্যের জন্য ততোই ভালো। এছাড়া কম মসলায় তৈরি সবজি খেলে গরমও বেশ কম লাগে। কিন্তু আমরা যেভাবে সবজি রান্না করি তাতে কম মসলায় রান্না একেবারেই স্বাদ লাগে না। চাইনিজ বা থাই স্টাইলের সবজি কিন্তু বেশ সুস্বাদু লাগে, যদিও তা কম মসলায় রান্না করা হয়।  এবার আপনাদের জানাবো কম মসলায় রান্না করা থাই স্টাইলের সুস্বাদু সবজি রেসিপি।

উপকরণঃ
– ৩ কাপ সবজি (ব্রকলি, বরবটি, গাজর, ক্যাপসিকাম, কাঁচা পেঁপে, বেবি কর্ণ, মিষ্টিকুমড়া বা আপনার পছন্দের সবজি স্লাইস করে মাঝারি আকারের করে লম্বাটে বা কিউব করে কাটা)
– ১ কাপ হার ছাড়া মুরগির মাংস লম্বাটে করে কাটা আধা সেদ্ধ
– ১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া
– ২ টি কাঁচা মরিচ কুচি
– ১ টেবিল চামচ সয়াসস
– ৪ চা চামচ কর্ণ ফ্লাওয়ার
– ১ টেবিল চামচ চিনি
– গরম পানি ২ কাপ
– ২ টেবিল চামচ আদা-রসুন বাটা
– ১ চিমটি হলুদ
– লবন স্বাদ মতো
– ৪ টি পেঁয়াজ (৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে)
– টেস্টিং সল্ট ইচ্ছা

* প্রস্তুতপ্রণালী
– ক্যাপসিকাম বাদে সব সবজি ৩ চা চামচ কর্ণফ্লাওয়ার ও সামান্য লবণ দিয়ে আধাসেদ্ধ করে নিন। এতে সব্জির রঙ ঠিক থাকবে। খেয়াল রাখবেন সবজি যেনও গলে না যায়। আধা সেদ্ধ হলে পানি ছেঁকে নিন সবজি থেকে।

– এরপর প্যানে সামান্য তেল দিয়ে গরম করে আদা-রসুন বাটা বাদামি না হওয়া পর্যন্ত নেড়ে নিন অল্প আঁচে। এতে দিন আধা সেদ্ধ করে রাখা মুরগির টুকরো। ভাজতে থাকুন। তারপর লবণ, গোলমরিচ গুঁড়ো ও সয়সস দিয়ে আর ৪-৫ মিনিট ভাজা ভাজা করে নিন মুরগির মাংস।

– এবারে ক্যাপসিকাম, হলুদ ও পেঁয়াজ দিয়ে ২-১ মিনিট নেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নেড়ে নিন। তারপর ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে থাকুন।

– এরপর পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে আধা কাপ পানিতে বাকি কর্ণফ্লাওয়ার গুলিয়ে ঢেলে দ্রুত নেড়ে মিশিয়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা না ধরে যায়।

– এরপর ২ মিনিট রেখে উপরে চিনি ছিটিয়ে ঢাকনা দিয়ে নামিয়ে ফেলুন। এই সবজি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন। যদি চান তাহলে ভাত বাদ দিয়ে ১ বাটি সুধু সবজিই খেয়ে নিন। স্বাদ ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.