আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মে ২০১৫, সোমবার |

kidarkar

বিএসইসিতে ডিএসইর সার্ভার ত্রুটির ব্যাখ্যা প্রদান

DSE_BSECশেয়ারবাজার রিপোর্ট : সার্ভার ত্রুটির কারণ দর্শানো ও সমাধানের উপায় নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) সোমবার বিকাল তিনটায় বৈঠকে মিলিত হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৈঠকে গত দুইদিনের সার্ভার ত্রুটির ব্যাখ্যা দিয়েছে ডিএসই। এছাড়া আগামীকাল থেকে যেন এ সমস্যার সমাধান হয় সেজন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে বলে ডিএসইর প্রতিনিধিরা জানিয়েছেন।

বৈঠকে ডিএসইর পক্ষ থেকে চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া,ব্যবস্থাপনা পরিচালক ড.স্বপন কুমার বালা,ডিএসইর পরিচালক মো: রুহুল আমিন,শেয়ারহোল্ডার পরিচালক মো: শাহজাহান,খাজা গোলাম রসুলসহ আইটি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, গতকাল লেনদেন ত্রুটির যে ব্যাখ্যা ডিএসইর পক্ষ থেকে দেয়া হয়েছে সেটাই আজকে বিএসইসিতে উপস্থাপন করা হয়েছে। বলা য়েছে, ২৪মে ২০১৫ তারিখে টেকনিক্যাল ইস্যুর কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু করতে ৩ ঘন্টা ৫০ মিনিট দেরি হয়েছে। স্বাভাবিক লেনদেনের সময় ৪ ঘন্টার তুলনায় মাত্র ১ ঘন্টা ৪০ মিনিট লেনদেন হয়েছে। লেনদেনের এই ত্রুটি বিচ্যুতির জন্য বাজারের সঙ্গে জড়িত সকল ট্রেডহোল্ডারদের সমস্যা তৈরি হয়েছে। যার কারণে ডিএসই দু:খ প্রকাশ করছে। লেনদেন বিলম্ব হওয়ার পেছনে যে টেকনিক্যাল ইস্যু রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : সমন্বিত লেনদেন সিস্টেমে কিছু সিকিউরিটিজ হাউজ তাদের লেনদেনের তথ্য দিতে দেরি করায় ডিএসইর লেনদেন চালু করতে বিলম্ব হয়েছে। এতে অন্যান্য সিকিউরিটিজ হাউজগুলোকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। যদি সাড়ে ১০ টায় লেনদেন চালু করা হতো তাহলে মাত্র ১৫ জন ব্রোকার লেনদেন করতে পারতো।

এদিকে প্রতিটি সিকিউরিটিজ হাউজকেই লেনদেন শুরুর আগে দুটি ফাইলে তাদের ক্লায়েন্টদের নাম, ঠিকানা, টাকা ও পোর্টফলিওতে কার কি শেয়ার রয়েছে সে তথ্য জমা দিতে হয়। দেখা গেছে মাত্র ১৫টি সিকিউরিটিজ হাউজ ছাড়া বাকিগুলো নির্দিষ্ট সময়ে এ তথ্য ডিএসইতে জমা দিতে পারেনি। যার ফলে যদি মাত্র ১৫টি সিকিউরিটিজ হাউজের জন্য লেনদেন চালু করতো তাহলে বাকি সিকিউরিটিজ হাউজ আর্থিক ক্ষতির মুখে পড়তো। তাই সবাইকে সমান সুযোগ দেয়ার জন্য ডিএসই মূল সমস্যা সমাধান করে লেনদেন চালু করেছে।

উল্লেখ্য, ঢাকা স্টক এক্সচেঞ্জ ও এর সিঙ্গাপুরের পার্টনাসর মিলে এ সমস্যার সমাধান করেছে। আগামীকাল থেকে যথাসময়ে লেনদেন চালু হবে বলে ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে।

এই বিষয়ে বিএসইসি’র মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বৈঠকে যথাযথ সময়ে লেনদেন শুরু করতে না পারার নেপথ্যের কারণ ডিএসইসি’র কাছে জানতে চাওয়া হয়েছে। এর প্রেক্ষিতে ডিএসই’র পক্ষ থেকে সার্ভার ত্রুটি এবং বিভিন্ন টেকনিক্যাল সমস্যার কথা বলা হয়েছে। এই সমস্যাগুলোর দ্রুত সমাধান করে পরবর্তী কার্যদিবস থেকে যথাযথ সময়ে লেনদেন শুরু করার নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.