ব্রড ইনডেক্সে নতুন ১৮ ও ডিএস-৩০ তে ৫ কোম্পানি

Dse-logo-2-704975শেয়ারবাজার রিপোর্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বা ব্রড ইনডেক্স এবং ডিএস-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। ফলে ব্রড ইনডেক্সে নতুন ১৮টি কোম্পানি ঠাঁই পেয়েছে এবং বাদ পড়েছে ৬ কোম্পানি। এ ছাড়া ডিএস-৩০ ইনডেক্সে নতুন ৫ কোম্পানি যুক্ত হয়েছে এবং ৫টি বাদ পড়েছে। ডিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এসএ্যান্ডপি’র নির্ধারিত মাপকাঠি ও ডিএসই বাংলাদেশ ইনডেক্স মেথডোলজির আলোকে সূচক সমন্বয় করা হয়েছে। মূলত তালিকাভুক্ত কোম্পানিগুলোর লেনদেনযোগ্য শেয়ারের (ফ্রি-ফ্লোট) বাজার মূলধন, গত তিন মাসের গড় লেনদেন বিবেচনায় নিয়ে সূচক সমন্বয় করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারি থেকে যুক্ত হওয়া কোম্পানিগুলোর শেয়ার লেনদেন সংক্রান্ত তথ্য ব্রড ও ডিএস-৩০ ইনডেক্সে যুক্ত হবে।

ব্রড ইনডেক্সে যে সব কোম্পানি যুক্ত হয়েছে সেগুলো হল— সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, রহিমা ফুড, এ্যামারেল্ড অয়েল, সিভিও পেট্রোকেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার, দেশ গার্মেন্টস, এ্যাপেক্স স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, মোজাফ্ফর হোসাইন স্পিনিং, হা-ওয়েল টেক্সটাইল, ফারইস্ট নিটিং এ্যান্ড ডাইং, তুং হাই নিটিং, ওয়াটা কেমিক্যালস, এএফসি এ্যাগ্রো বায়োটেক, ফার কেমিক্যাল, খুলনা প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড।

যে ৬টি কোম্পানি বাদ পড়েছে সেগুলো হল— সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, লিবরা ইনফিউশন, ন্যাশনাল টি, সোনারগাঁও টেক্সটাইল এবং স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স।

ডিএস-৩০ ইনডেক্সে যে ৫টি কোম্পানি যুক্ত হয়েছে সেগুলো হল— ব্র্যাক ব্যাংক, কেয়া কসমেটিকস, আইডিএলসি ফাইন্যান্স, ইউনাইটেড এয়ার এবং স্কয়ার টেক্সটাইল।

যে ৫টি কোম্পানি ডিএস-৩০ ইনডেক্স থেকে বাদ পড়েছে সেগুলো হল— ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, পাওয়ার গ্রিড, ডেসকো, ওরিয়ন ফার্মা ও প্রাইম ব্যাংক।

আপনার মন্তব্য

Top