সূচকে ব্যাপক উত্থান: হাজার কোটির দিকে এগুচ্ছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই ব্যাপক ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩২ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়া সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৮৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১০টির, দর কমেছে ২২টির এবং দর পরিবর্তীত রয়েছে ১৮টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩২ কোটি ৯৪ লাখ ৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫২৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৬৬৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৪টির, দর কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩০ লাখ ৪৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top