আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুন ২০১৫, রবিবার |

kidarkar

আস‌ছে তসরিফার ডিভিডেন্ড

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট :  দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন চালু করার জন্য তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে বস্ত্রখাতের তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। এদিকে তালিকাভুক্তির আগেই কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড পাবেন বিনিয়োগকারীরা। এই ডিভিডেন্ড প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) লটারীতে জয়ী বিনিয়োগকারীসহ সবার জন্যই নির্ধারণ করা হয়েছে।

উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর পর কোম্পানিটি ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ঘোষণা করবে। এই রেকর্ড ডেটের দিন যেসব বিনিয়োগকারীর পোর্টফলিওতে তসরিফা ইন্ডাষ্ট্রিজের শেয়ার থাকবে শুধুমাত্র তারাই এর ডিভিডেন্ড পাবেন।

এ ব্যাপারে কোম্পানির চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো: জিল্লুর রহমান শেয়ারবাজার নিউজ ডটকমকে জানান, আমরা উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছি। এখন লেনদেন শুরু করার অপেক্ষামাত্র। লেনদেন শুরুর পর আমরা ঘোষিত ডিভিডেন্ডের রেকর্ড ডেটের তারিখ নির্ধারণ করবো। এদিন যেসব বিনিয়োগকারীর হাতে শেয়ার থাকবে তারা প্রত্যেককেই তসরিফার ডিভিডেন্ড পাবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, প্রথম প্রান্তিক (জানুয়ারি’১৫-মার্চ’১৫) আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা ২ কোটি ৬৪ লাখ ৭৪ হাজার ৯৫ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল যথাক্রমে ২ কোটি ৬০ লাখ ৪৩ হাজার ৮৭৬ টাকা ও ০.৭৬ টাকা।

গত অর্থবছরের তুলনায় এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা বেড়েছে ৪ লাখ ৩০ হাজার ২১৯ টাকা ও ইপিএস ০.০১ টাকা।

জানা যায়, এ কোম্পানির আইপিওতে স্থানীয় বিনিয়োগকারীরা ২৪ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  আবেদন জমা দেন। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য  আইপিও আবেদনের সুযোগ ছিল ৯ এপ্রিল পর্যন্ত।

পুঁজিবাজার থেকে ৬৩ কোটি ৮৭ লাখ ২১ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ২ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ২০০টি শেয়ার ছাড়বে কোম্পানিটি। তসরিফা ইন্ডাষ্ট্রিজ প্রতিটি শেয়ার সর্বমোট ২৬ টাকায় ইস্যু করছে। এক্ষেত্রে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ১৬ টাকা প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে। আইপিও আবেদনের জন্য ২০০টি শেয়ারে একটি লট নির্ধারণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে বর্তমান ব্যবসায় সম্প্রসারণ ও আইপিও খাতে ব্যয় করবে  তসরিফা ইন্ডাস্ট্রিজ।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৯ টাকা এবং প্রতি শেয়ারে সম্পদ হয়েছে (এনএভি) ৩৪.৪১ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজাররের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

এর আগে বাংলাদেশ সিকিরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৩৮তম সভায় এ কোম্পানিকে আইপিওর অনুমোদন দেয়া হয়।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.