একনজরে ৮ কোম্পানির ডিভিডেন্ড

শেয়ারবািজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানি ৩১ ডিসেম্বের, ২০১৯ ও ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলোর নাম ও ডিভিডেন্ড নিচে তুলে ধরা হল-

 

ইনফরমেশন টেকনলজিস কনসালট্যান্টস (আইটিসি) লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে।  এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১.২১ টাকা।  যা আগের বছর একই সময় ইপিএস ছিল ১.৪৭ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৮ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ১.৮৩ টাকা।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৯৩ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ১৫.২১ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.০৭ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১.৮৭ টাকা। এবং  শেয়ার  প্রতি  নেট  অপারেটিং  ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৫.৭২ টাকা নেগেটিভ।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর, দুপুর ১২টায়, ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ নভেম্বর।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৪.১২ টাকা।  যা আগের বছর একই সময় ইপিএস ছিল ৩.৪৯ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৬.৬৬ টাকা। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ২.৬৯ টাকা ঋণাত্নক।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫.৮৭ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ৩১.৯৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর, সকাল ১১টায় ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগতকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ডিএ্সই সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা ,  শেয়ার  প্রতি  সম্পদ  মূল্য (এনএভিপিএস) ৫৪.৪৬ টাকা  এবং  শেয়ার  প্রতি  নেট  অপারেটিং  ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.১৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা(এজিএম) আগামী ২৪ ডিসেম্বর, ২০২০ সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড  ডেট  নির্ধারণ করা  হয়েছে ২৬ নভেম্বর।

মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

সোনারগাঁও টেক্সটাইল লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩.৭২ টাকা।  যা আগের বছর একই সময় শেয়ার প্রতি আয় হয়েছিল ১.১১ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৮ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ০.৫৫ টাকা।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভি) হয়েছে ২৪.৪৩ টাকা।  যা আগের বছর একই সময় এনএভি ছিল ২৮.৪৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর, সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

উসমানিয়া গ্লাস শীট ফ্যাক্টরী লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭.২১ টাকা।  যা আগের বছর একই সময় লোকসান ছিল ৬.২১ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫.৮৯ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ১.০৬ টাকা ঋণাত্নক।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভি) হয়েছে ১৪.২২ টাকা।  যা আগের বছর একই সময় এনএভি ছিল ৯২.৪৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস লিমিটেড:

কোম্পানিটি ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৩০ টাকা।  যা আগের বছর একই সময় লোকসান হয়েছিল ১.৫০ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৫ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ০.৩৫ টাকা।  আর শেয়ার প্রতি প্রকৃত দায় হয়েছে ১১.৫৯ টাকা।  যা আগের বছর একই সময় দায় ছিল ১০.২৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর, সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।  এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top