আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অক্টোবর ২০২০, শনিবার |

kidarkar

লভ্যাংশে ১০% কর নির্ধারণসহ বিনিয়োগকারীদের স্বার্থে একগুচ্ছ দাবি বিএমবিএ সভাপতির

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশের উপর কর হার ১০% করা সহ বিনিয়োগকারীদের স্বার্থে একগুচ্ছ দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মোঃ ছায়েদুর রহমান।

আজ শনিবার বিএমবিএ ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) এর যৌথ উদ্যোগে আয়োজিত শেয়ারবাজারের সর্বশেষ পরিস্থিতি এবং টেকসই উন্নয়ন নিয়ে ওয়েবিনারে স্বাগত বক্তব্যে তিনি এ দাবি জানান।

বিএমবিএ সভাপতি বলেন, বর্তমানে বিনিয়োগকারীদের লভ্যাংশের উপর ১০% অগ্রীম কর নেয়া হয়, আর কোম্পানির লভ্যাংশের উপর ২০% অগ্রীম কর নেয়া হয়। কোম্পানির লভ্যাংশের উপর নেয়া ২০% কর ই তাদের জন্য চূড়ান্ত করা হয়েছে, কিন্তু বিনিয়োগকারীদের অগ্রীম কর এর পর আরো ১০-২০% কর দিতে হয়। তাই অনেক বড় বিনিয়োগকারীর লভ্যাংশের উপর আগ্রহ থাকে না।

তাই সকল বিনিয়োগকারীদের যেন লভ্যাংশের উপর আগ্রহ থাকে সেজন্য অগ্রীম ১০% কর ই চূড়ান্ত কর নির্ধারণ করার দাবি জানিয়েছেন তিনি।

এছাড়া তিনি শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য কর্পোরেট কর কমানোর দাবি করে বলেন, আগে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর এর  সাথে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির কর এর মধ্যে যে পার্থক্য ছিল তা চলতি অর্থবছরে কিছুটা কমিয়ে আনা হয়েছে। এতে কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহ হারাবে। তাই তালিকাভুক্তিতে উৎসাহ করতে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে কর কমিয়ে ২০% করা হোক।

তিনি বাজারে ভালো কোম্পানি তালিকাভুক্তীতে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান। এবং ভালো কোম্পানির তালিকাভুক্তী হওয়ার জন্য আরো প্রণোদনার দাবি করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, এফসিএ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল অনুষ্ঠান পরিচালনা করেন।

শেয়ারবাজার নিউজ/এন

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.