আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুন ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

ফের ৬ মাসের নিষেধাজ্ঞায় আরএন স্পিনিংয়ের এজিএম


RN_spiningশেয়ারবাজার ডেস্ক: বার্ষিক সাধারণ সভার (এজিএম) বিদ্যমান নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং মিলস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ১৭ মে এক আদেশে আদালত এজিএম অনুষ্ঠানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছেন বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। এর আগেও দফায় দফায় এজিএমের সময় পার করেছে আরএন স্পিনিং। আর এ কোম্পানির এজিএম সংক্রান্ত এমন নাটকীয়তায় হতাশ বিনিয়োগকারীরা।

উল্লেখ, রাইট শেয়ার ইস্যুতে জালিয়াতির অভিযোগে আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের ২০১২ সালের ২০ সেপ্টেম্বর থেকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত শেয়ার বিক্রি/হস্তান্তর বা উপহার দেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এছাড়া ২০১৩ সালের এক আদেশে আর এন স্পিনিং মিলসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাদের ফারুক ও সচিব হুমায়ন কবিরকে বরখাস্ত করে বিএসইসি। পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানিতে যোগদানে ৫ বছরের নিষেধাজ্ঞা আরোপ করা হয় হুমায়ুন কবিরের বিরুদ্ধে। এ ছাড়া আইন ভঙ্গ করায় কোম্পানিকে ১০ লাখ, ব্যবস্থাপনা পরিচালককে ৫০ লাখ, পরিচালক কিম জং সুককে ৫০ লাখ এবং পরিচালক শিরিন ফারুখকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।

রাইট শেয়ার ইস্যুতে আর এন স্পিনিং মিলসের দায়ের করা কিছু কাগজপত্র জাল বলে তদন্তে প্রমাণিত হওয়ায় ২০১২ সালের অক্টোবরে কোম্পানির সব পরিচালক ও সচিবসহ ৭ জনের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে ফৌজদারি মামলা দায়ের করে বিএসইসি।

এদিকে শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে অধিকার ক্ষুণ্ন করা হয়েছে মর্মে উচ্চ আদালতে একটি রিট দায়ের করে আর এন স্পিনিং। রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোম্পানির এজিএম অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত।

রিটের নিষ্পত্তি না হওয়ায় আদালত কোম্পানির আবেদনের প্রেক্ষিতে এজিএম অনুষ্ঠান নিষেধাজ্ঞার মেয়াদ বিভিন্ন সময় বাড়িয়েছে। সর্বশেষ ১৭ মে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়েছে।

এজিএমে নিষেধাজ্ঞার থাকায় ২০১২ থেকে লভ্যাংশ ঘোষণা করতে পারছে না কোম্পানি।
২০১০ সালে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৪৭ কোটি ৮০ লাখ টাকা।
শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.